বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কৃষকের মুখে হাসি ফুটালো পঞ্চগড়ের মরিচ

কৃষকের মুখে হাসি ফুটালো পঞ্চগড়ের মরিচ

পঞ্চগড় : পঞ্চগড় জেলায় এবার মরিচ আবাদে মহা আনন্দে জমি থেকে মরিচ তুলে শুকানো কাজে ব্যস্ত কৃষকেরা। আবহাওয়া অনুকুলে থাকায় চলতি বছর মরিচ উৎপাদনে কৃষকের মুখে হাসি ফুটালো পঞ্চগড়ের মরিচ। কৃষকের ধারনা, এবারের উৎপাদিত মরিচ দেশের ভক্তা ও শিল্পক্ষাতে চাহিদা মিটিয়ে ও বিপুল পরিমান মরিচ মজুদ থাকবে। সরেজমিনে গিয়ে দেখা যায় কৃষকরা জমি থেকে মরিচ উত্তোলন করে মাঠে, রাস্তায়, চাতালে, ঘরের টিনে শুকানো নিয়ে ব্যস্ত।
জেলার ৫ উপজেলার বোদা, দেবীগঞ্জ, আটোয়ারী, তেঁতুলিয়া ও পঞ্চগড় সদর অঞ্চলের পাশাপাশি সীমান্তবর্তী গ্রামগুলোতেও মরিচ চাষ করে বদলে গেছে শত শত কৃষকের ভাগ্য।
এ অঞ্চলে ফুটকিবাড়ী, ঝলই, রাখাল দেবী, সাকোয়া, মারেয়া, তেঁপুকুরিয়া,বড়শশী,জগদল, হাড়িভাসা,টুনিরহাট,তেতুলিয়ার বিভিন্ন গ্রামের ফসল, ধান, পাট, গম, ভূট্রা, টমেটো, বাদাম ও চা, এসব ফসলের পাশাপাশি রবিশস্য ও সবজী চাষ বেশী হচ্ছে। কৃষকের জমিতে মরিচ চাষ এনে দিয়েছে নতুন গতি।
জেলার চাহিদা মিটিয়ে উৎপাদিত মরিচ রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানী হচ্ছে। পঞ্চগড়ের মাটির উর্বর বেলে দোঁ-আশ। পঞ্চগড় সদর উপজেলা গরিনাবাড়ির ফুটকিবাড়ী গ্রামের আব্দুর রহমান, আটোয়ারী উপজেলার ১নং মির্জাপুর গ্রামের সমশের আলীসহ অনেক মরিচ চাষীরা জানান এবার মরিচ বিঘা প্রতি যে হারে খরচ হয়েছে তার থেকে দ্বিগুন লাভে মরিচ বিক্রয় করতে পারবো।
জেলা কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে জেলায় ৮ হাজার ২৫ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে। এ থেকে ২২ হাজার ৭শ ১০ মেট্রিকটন মরিচ উৎপাদন হবে।
পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো: রিয়াজ উদ্দিন বলেন, চলতি মৌসুমে জেলায় ৮ হাজার ২৫ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবার জেলায় মরিচের বাম্পার ফলন দেখা যায়। মরিচ চাষে কৃষকদের ভাল পরামর্শ দিয়েছি, এবার মরিচ চাষে কৃষকরা দ্বিগুন লাভবান হওয়ার আশা প্রকাশ করেন তিনি। আগামীতে মরিচ চাষে কৃষকদের আরো উৎসাহিত করতে হবে।

২০৩ বার ভিউ হয়েছে
0Shares