বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বিরলে বায়ার ক্রপ সায়েন্স এর ডিকাল্ব-৯২১৭ ভুট্টা বীজের মাঠ দিবস অনুষ্ঠিত

বিরলে বায়ার ক্রপ সায়েন্স এর ডিকাল্ব-৯২১৭ ভুট্টা বীজের মাঠ দিবস অনুষ্ঠিত

বিরলের রাণীপুকুর ইউনিয়নের কাজিপাড়া গ্রামে বায়ার ক্রপ সায়েন্স এর আয়োজনে ডিকাল্ব-৯২১৭ ভুট্টা বীজের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
সোমবার প্রধান অতিথি হিসেবে মাঠ দিবসে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বায়ার ক্রপ সায়েন্স এর বিজনেস ম্যানেজার (বীজ) বিধান চন্দ্র পাল, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার বীজ (নর্থ) এস এম তারিফ শাহারিয়ার, এগ্রোনমিষ্ট মোঃ শাহ সুলতান, ট্রেড ডেভেলপমেন্ট অফিসার মোঃ কুদরত এ এলাহী সেলিমুল্লাহ, বিভিন্ন জেলার ফিল্ড অফিসারবৃন্দ ও উপজেলার পরিবেশক এবং খুচরা বিক্রেতাবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রায় দেড় শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি’র বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, যতগুলো ক্রপ রয়েছে তার মধ্যে ভুট্টা হচ্ছে সি ফর ক্রপ। ভুট্টা যখন তাপমাত্রা বাড়তে থাকে, তখন কার্বনডাই অক্সাইডের পরিমাণ বাড়তে থাকে। তারপরও ফলন বাড়তে থাকে। এটি একটি এ্যামাজিং ক্রপ! পানির যখন স্বল্পতা থাকে তখন ভুট্টা গাছের শিকড় মাটির দিকে বাড়তে থাকে। আড়াই মিটার পর্যন্ত তার শিকড় নীচের দিকে চলে যায়, শুধুমাত্র পানি তোলার জন্য। যখন ভুট্টা মাড়াই মৌসুম আসে তখন দেখা যায় মাথার দিকে কিছুটা কমবেশি ছাড়া প্রত্যেকটি ইউনিফর্ম আছে। এক্ষেত্রে ডিকাল্ব-৯২১৭ ভুট্টার মোচায় দানাগুলো বেশ ভালো হয়েছে এবং কমলা রং উজ্জ্বলভাবে দেখা যাচ্ছে।
কাজিপাড়া গ্রামের কৃষক রবিউল ইসলাম জানান, ডিকাল্ব-৯২১৭ ভুট্টা গাছগুলোর পাতা ভুট্টার মোচা মাড়াইয়ের পরও সতেজ এবং সবুজ রয়েছে। গাছগুলো সতেজভাবে দাড়িয়ে থাকতে সক্ষম এবং ফলন আশানুরূপ। তিনি গত ২৪ নভেম্বর-২০২১ তারিখে বীজ বপন করে ৯ মে-২০২২ তারিখে ভুট্টা মাড়াই করতে পেরেছেন। আগাম জাতের দানাদার ও উজ্জ্বল কমলা রংয়ের একর প্রতি ১৫০-১৫৫ মন ডিকাল্ব-৯২১৭ ভুট্টা উৎপাদন হয়েছে।
৩১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS