শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
দুর্গাপুরে দুদিন ব্যাপী হাজং স¤প্রদায়ের দেউলি উৎসব

দুর্গাপুরে দুদিন ব্যাপী হাজং স¤প্রদায়ের দেউলি উৎসব

কলিহাসান,দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির আয়োজনে শুরু হয়েছে দুদিন ব্যাপী হাজং স¤প্রদায়ের ঐতিহ্যবাহী দেউলি উৎসব। ‘আমার সংস্কৃতি, আমার অহংকার’ এই ¯েøাগানকে প্রতিপাদ্য করে শুক্রবার বিকেলে ক্ষুদ্র নৃ গোষ্ঠী কালচারাল একাডেমি হলরুমে প্রদীপ জ্বালিয়ে এ উৎসবের উদ্বোধন করেণ প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

নেত্রকোনা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্ষুদ্র নৃ গোষ্ঠী কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সুব্রত ভৌমিক, উপসচিব মিজানুর রহমান,নেত্রকোনার পুলিশ সুপার মো.ফয়েজ আহমেদ, বিশিষ্ট গীতিকার হাসান মতিউর রহমান,উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট শামছুর রহমান (ভিপি লিটন), চলচ্চিত্র নির্মাতা ও গীতিকবি হাসিবুর রেজা কল্লোল, হাজং লেখক ও গবেষক শরদিন্দু সরকার (স্বপন হাজং), সিনিয়র সাংবাদিক এস এম রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

প্রধান অতিথি মো. আবুল মনসুর বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দিচ্ছে। এ কারণে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরও বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গাষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহŸান জানান তিনি।

উদ্বোধনী দিনে আলোচনা সভা শেষে সন্ধ্যায় বিভিন্ন এলাকা থেকে আগত হাজং স¤প্রদায়ের শিল্পীরা তাদের কৃষ্টি কালচারাল তুলে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশেন করে।

২৮ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS