শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রিয়জনের আত্মার শান্তি কামনায় শ্মশান দীপাবলি

প্রিয়জনের আত্মার শান্তি কামনায় শ্মশান দীপাবলি

পটুয়াখালী প্রতিনিধি : প্রয়াত ব্যক্তিদের আত্মার শান্তি কামনায় পটুয়াখালীর শ্মশানে দিনব্যাপী শ্মশান দীপাবলি উৎসব পালিত হয়েছে। শিতের আগমনের হাল্কা ঠান্ডায় আবহাওয়ার মধ্যে রোববার চতুর্দ্দশী শুরু থেকে শেষ পর্যন্ত চলে এ শ্মশান দীপাবলি উৎসব। পরে আমাবস্যা শুরু রাত্রি ১২.০১ মিনিটে মায়ের পূজার মাধ্যমে শেষ হয়। ইতোমধ্যে দীপাবলি উৎসবে প্রিয়জনের আত্মার শান্তি কামনার জন্য প্রতিবছরের ন্যায় এবারও দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্বজনরা এখানে ছুটে এসেছেন। ফলে শ্মশান এলাকায় মানুষের পদচারণায় এখন মুখর হয়ে উঠেছে।

সূত্রমতে, প্রতি বছরের মতো এবারও ভূত চতুর্দ্দশীর রোববার পুণ্যতিথিতে দিনব্যাপী শ্মশান দিপালী উৎসব শেষ হবে। পরে সোমবার রাত ১২টা ১ মিনিটে অনুষ্ঠিত হবে শ্মশান কালীপূজা ও প্রসাদ বিতরন। ঐতিহ্যবাহী এ উৎসবকে ঘিরে তোরণ নির্মাণসহ ব্যাপক আলোকসজ্জা করা হয়েছে। পুরো উৎসব নির্বিঘœ করতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করেছেন প্রশাসন। পাশাপাশি র‌্যাব, গোয়েন্দা ডিবি পুলিশসহ নিজস্ব শতাধিক স্বেচ্ছাসেবক বাহিনী সদস্যরা সার্বিক নিরাপত্তার দায়ীত্ব পালন করবে।

প্রয়াতদের স্বজন যারা পটুয়াখালীসহ সারাদেশে তথা বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থান করছেন তারা এইদিনে সমাধির পাশে এসে তাদের আত্মার শান্তি কামনায় প্রদীপ প্রজ্জ্বলন করে প্রার্থনা করেন। কেউ পাঠ করেন গীতা।

প্রার্থনা করে অনেক স্বজন প্রয়াতের জন্য কান্নায় ভেঙে পরেন। বিভিন্ন বয়সের নারী-পুরুষের পাশাপাশি শিশুরাও এসেছে প্রিয় প্রয়াতের জন্য প্রার্থনা করতে। রোববার সন্ধারাত থেকে মোমবাতির আলোয় আলোকোজ্জ্বল হয়ে ওঠে পুরো শ্মশান এলাকা।

পটুয়াখালী শ্মশানের আহŸায়ক এ্যাড. কাজল বরন দাস বলেন, দিপালী উৎসবে প্রতিবছরের ন্যায় এবছরও প্রচুর লোকের সমাগম র‌্যাব ও পুলিশসহ বিভিন্ন নিরাপত্তা বাহিনীর নজরদারী করা হয়েছে। দীপাবলি উৎসব উপলক্ষে শ্মশানের পাশে চা বিস্কুটের অস্থায়ী দোকান বসেছে।

১৮ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS