মঙ্গলবার- ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর ৩টি নদীর ভাঙ্গনে উলিপুরের বেগমগঞ্জ ইউনিয়নের ৬শ’ পরিবার বশতঃ বাড়ী হারিয়ে নিঃস্ব

ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর ৩টি নদীর ভাঙ্গনে উলিপুরের বেগমগঞ্জ ইউনিয়নের ৬শ’ পরিবার বশতঃ বাড়ী হারিয়ে নিঃস্ব

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর ৩টি নদীর ভাঙ্গনে কুড়িগ্রামের উলিপুর উপজেলায় বেগমগঞ্জ ইউনিয়নের ৬শ’ পরিবার বশতঃ বাড়ী হারিয়ে নিঃস্ব হয়েছে।
গত ৩ মাসের ব্যবধানে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানি ও স্বাভাবিক বৃষ্টিপাতের কারণে নদীতে পানি বৃদ্ধি হওয়ায় ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর এই ৩টি নদীর পানি ব্যপক বৃদ্ধি পায়। পানি বৃদ্ধির সাথে সাথে নদীর তীরবর্তী এলাকায় বেগমগঞ্জ ইউনিয়নের মোল্লার হাট সহ পার্শ্ব এলাকায় দেখা দেয় ব্যাপক নদী ভাঙ্গন। অব্যহত নদী ভাঙ্গনের কারণে বেগমগঞ্জ ইউনিয়নের সিংহ ভাগ এলাকা নদী গর্ভে বিলীন হয়েছে। নদী ভাঙ্গনের শিকার হয়ে প্রায় ৬শ’ পরিবার বশতঃ বাড়ী হারিয়েছে। সেই সাথে আবাদি কৃষি জমি শত শত একার নদী গর্ভে বিলীন হয়েছে। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড নদী ভাঙ্গন রোধে কোন ধরনের কার্যকর পদক্ষেপ না নিয়ে দায় সারা ভাবে নদী তীরবর্তী এলাকায় সীমিত আকারে বালু ভর্তি
জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা চালিয়েছে বলে এলাকাবাসীর দাবী।
এ ব্যাপারে বেগমগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাবলু মিয়া জানায়, ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর ৩টি নদীর ভাঙ্গনে বেগমগঞ্জ ইউনিয়নের সিংহ ভাগ এলাকা নদী গর্ভে বিলীন হয়েছে। নদী ভাঙ্গন প্রতিরোধে সরকারের মাধ্যমে কার্যকর পদক্ষেপ কামনা করছে এলাকাবাসী।

২১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS