সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আউলিয়া ঘাটে ব্রিজ নির্মাণে খসড়া লে-আউট

আউলিয়া ঘাটে ব্রিজ নির্মাণে খসড়া লে-আউট

পঞ্চগড় অফিস : পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাটে করতোয়া নদীতে ব্রিজ নির্মাণে খসড়া লে-আউট প্রদান করা হয়েছে।
শুক্রবার (৭অক্টোবর) দুপুরে আউলিয়ার ঘাট করতোয়া নদীতে ব্রিজ নির্মাণে খসরা লেআউট অনমোদিত নকশা অনুযায়ী এই ব্রিজ নির্মাণের সীমানা চিহিৃত করা হয়।
স্থানিয় সরকার প্রকৌশল বিভাগের ডিজাইনিং ইউনিটের তত্ত¡াবধায়ক প্রকৌশলী প্রধান রেজাউল করিমের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রকৌশলী টিম চিহিৃত স্থান গুলোতে লাল ফ্লাগ স্থাপন করেন।
এসময় পঞ্চগড় এলজিইডির নির্বাহী প্রকৌশলী সামসুজ্জামান বলেন,পঞ্চগড়-২ আসনের সাংসদ ও রেলমন্ত্রী এ্যাভোকেট নুরুল ইসলাম সুজন এই আউলিয়া ঘটে একটি সেতু নির্মাণের নির্দেশ দেন। সেই নির্দেশে এলজিইডি সদর দপ্তরে বিষয়টি অবহিত করা হয়। সে সময় সোয়েল টেস্টের মাধ্যমে সম্ভাবত যাচাই সম্পন্ন হয়েছে। এবং ডিজাইনও শেষ পর্যায়ে। ঢাকা থেকে যে ডিজাইনিং ইউনিটের তত্ত¡াবধায়ক প্রকৌশলী টিম এসেছে তাদের খসড়া লে-আউটের মাধ্যমে ডিজাইন ফাইনাল হবে। আশাকরা যায় আগামী নভেম্বর, ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত লে-আউট প্রকাশ করা হবে।
এলজিইডি বোদা উপজেলা প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান,করতোয়া নদীর আউলিয়া ঘাটে এলজিইডির তত্ত¡াবধানে প্রায় ২ শত কোটি টাকা ব্যয়ে ১১ শত ৮০ মিটার দৈর্ঘ এবং ৭.৩২ মিটার প্রস্ত ওয়াই আকৃতির ব্রিজ নির্মাণ করা হবে। তিনি আরও জানান ইতি মধ্যে ব্রিজ নির্মানের জন্য অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। ব্রিজের নকশা অনুমোদন হয়েছে।এর পর এলাইটম্যান,ডিজাইন,প্রক্কলন হলে এ বছরের ডিসেম্বর মধ্যে ব্রিজ নির্মানের জন্য টেন্ডার আহবান করা হবে।
এসময় গ্রামীণ সড়কে গুরুত্বপুর্ণ সেতু নির্মাণ প্রকল্পের ডেপুটি প্রকল্প পরিচালক মো.ফখরুল আলম, ডিজাইন ইউনিটের নির্বাহী প্রকৌশলী ভাস্কর কান্তি,আবু বক্কর সিদ্দিক,তরুন ব্যার্নাজি,আমিরুজ্জামান হিরন,পঞ্চগড় এলজিইডির নির্বাহী প্রকৌশলী সামসুজ্জামান,মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু আনছার মো.রেজাউল করিম শামিম,কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মোমিন ও রেলপথ মন্ত্রীর পিও রেজাউল করিম রেজা উপস্থিত ছিলেন।
রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মো.নূরুল ইসলাম সুজন এমপি লেআউট প্রদানকারী প্রকৌশলীদের সাথে মুঠো ফোনে ব্রিজের অগ্রগতি বিষয়ে খোঁজ-খবর নেন। করতোয়া নদীর আউলিয়া ঘাটে ব্রিজ নির্মাণের দাবী দীর্ঘ দিনের। প্রতিদিন হাজার হাজার মানুষ নৌকায় চড়ে নদী পারাপার হয়।
উল্লেখ্য রোববার (২৫সেপ্টেম্বর) বিকেলে বোদা উপজেলার মারেয়া ইউনিয়নে ওই এলাকার সনাতন ধর্মালম্বী নারী/পুরুষ শিশুসহ প্রায় শতাধিক নৌযাত্রী নিয়ে বিকেলে বোদা উপজেলার মারেয়া ইউনিয়নের করতোয়া নদীর আউলিয়ার ঘাট থেকে শ্রীশ্রী বদেশ্বরী মন্দিরের দিকে একটি ইঞ্জিনচালিত নৌকায় করে যাচ্ছিলেন তারা। ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন করায় নদীর মাঝখানে ডুবে যায় নৌকাটি।
তবে স্থানীয় ও ফায়ার সার্ভিসের কর্মীরা ৬৯ জনের লাশ উদ্ধার করেছেন। এখনো নিখোঁজ রয়েছে ৩ জন।

১০৮ বার ভিউ হয়েছে
0Shares