রবিবার- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
পঞ্চগড়ে চা চাষীকে নির্যাতনের প্রতিবাদে প্রতিবাদ সমাবেশ

পঞ্চগড়ে চা চাষীকে নির্যাতনের প্রতিবাদে প্রতিবাদ সমাবেশ

পঞ্চগড় অফিস : মরগেন চা কারখানায় ক্ষুদ্র চা চাষীদের শারিরীক নির্যাতন করে হয়রানী মুলক ১০ জন ক্ষুদ্র চা চাষীদের নামে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদসহ ৪ দফা দাবীতে প্রতিবাদ সমাবেশ করেছে পঞ্চগড়ের ক্ষুদ্র চা চাষীরা।
বুধবার (১৫ জুন) সন্ধ্যায় তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের মাঝিপাড়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ক্ষুদ্র চা চাষী নির্যাতন প্রতিরোধ কমিটি।
ক্ষুদ্র চা চাষী নির্যাতন প্রতিরোধ কমিটির আহব্বানে রফিক মন্ডল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান নুরু, ক্ষুদ্র চা চাষী, সাদ্দাম হোসেন, বেলার উদ্দীন মুন্সি,আব্দুল হামিদ,আনিছুজ্জামান, এমদাদ হোসেন, আজিজুল হকসহ অনেকে।
পঞ্চগড় জেলার সকল ক্ষুদ্র চা চাষীদের উপস্থিতিতে এসময় বক্তারা বলেন, প্রতি নিয়ত চা কারখানা কর্তৃপক্ষ ক্ষুদ্র চা চাষীদের বিভিন্ন ভাবে হয়রানী ও নির্যাতনের প্রতিবাদে এই প্রতিবাদ সমাবেশ। আমরা সকলে ঐক্যবদ্ধ থেকে আমাদের দাবী আদায় করতে হবে।
গত ১৩ জুন দুপুরে ২ জন ক্ষুদ্র চাষী পঞ্চগড় সদর উপজেলায় অবস্থিত মরগেন চা কারখানায় কাঁচা চা পাতা নিয়ে যায়। এসময় মরগেন চা কারখানা কর্তৃপক্ষ ২ জন ক্ষুদ্র চাষীর কাছ থেকে জেলা প্রশাসনের নির্ধারীত মূল্যের চেয়ে কম মুল্যে চা পাতার দাম এবং ৬০ শতাংশ চা পাতা কম করার সময় প্রতিবাদ করলে এতে দুপক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। পরে কারখানা কর্তৃপক্ষ ২ জন চা চাষীকে মারধর করে কারখানার ভেতরে আটকে রাখে।
এ খবর ছড়িয়ে পরলে অন্যান্য চা চাষীদের সহায়তায় তাদের আহত অবস্থায় উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়।
পরে কারখানা কর্তৃপক্ষ ১০ জন ক্ষুদ্র চা চাষীদের নামে মিথ্যা মামলা দায়ের করে।
এদিকে মরগেন টি কারখানার নির্দেশে সকল কারখানায় কাঁচা চা পাতা নেয়া বন্ধ করে দেয়ায় ক্ষতিতে পড়ে যায় ক্ষুদ্র চা চাষীরা।
ক্ষুদ্র চা চাষীদের নামে দেয়া মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার,মরগেন চা কারখানার মালিককে ক্ষুদ্র চা চাষীদের কাছে ক্ষমা চাওয়া,জেলা প্রশাসনের দেয়া নির্দিষ্ট মূল্যে চা সংগ্রহ করাসহ জেলার সকল চা কারখানায় দ্রæত কাঁচা চা পাতা ক্রয়ের দাবী জানানো হয় প্রতিবাদ সমাবেশে। তাই অবিলম্বে দাবী দ্রæত আদায় না হলে কঠোর কর্মসূচীর হুশিয়ারী দেন ক্ষুদ্র চা চাষীরা।

১৯৬ বার ভিউ হয়েছে
0Shares