শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ডোমারে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত।

ডোমারে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত।

রবিউল হক রতন , ডোমার( নীলফামারী ) প্রতিনিধিঃ “ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীর ডোমারে ৪ দিন ব্যাপী জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন -২০২২ ইং উপলক্ষে উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার ৯ জুন সকাল সাড়ে ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে এবং জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের বাস্তবায়নে আগামী ১২ জুন থেকে ১৫ জুন ২০২২ইং পর্যন্ত ৪ দিনব্যাপী জাতীয়  ভিটামিন “এ ” প্লাস ক্যাম্পেইন সফল ভাবে বাস্তবায়নের লক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অবহিতকরণ ও পরিকল্পনা সভার আয়োজন করেন।
উপজেলা স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) বেলাল উদ্দিনের সঞ্চালনায়, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল মালেক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান বেগম রৌশন কানিজ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমির হোসেন, উপজেলা ফ্যামিলি প্লানিং কর্মকর্তা তবিবুর রহমান, স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (এমওডিসি) ডাঃ আবুল আলা, ডাঃ ফারজানা বিনতে তানিতা, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আল-আমিন রহমান, জানো প্রকল্পের ফিল্ড অফিসার রোকসানা বেগম, ইসলামিক ফাউণ্ডেশন উপজেলা ফিল্ড অফিসার ইদ্রিস আলী প্রমুখ।
এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসারগন, নার্স, বিভিন্ন এনজিওর প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসংগতঃ উপজেলায় ৬ মাস থেকে ১২ মাস বয়সী শিশুর লক্ষমাত্রা ৫ হাজার ২ শত ৪ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষমাত্রা ৪০ হাজার ৮ শত ৭ জন। শিশুদের ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১টি স্থায়ী কেন্দ্র এবং উপজেলার ১০টি ইউনিয়ন এবং একটি পৌরসভায় অস্থায়ী ২ শত ৪০টি কেন্দ্রে ৪ শত ৮২ জন উপজেলা স্বাস্থ্য বিভাগ ও বিভিন্ন এনজিও কর্মী শিশুদের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষে কাজ করবেন। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর জন্য নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর জন্য লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। উক্ত কেন্দ্রে ৯০ জন সুপারভাইজার এবং ১ম শ্রেণির ৩০ জন সুপারভাইজার তাদের কার্যক্রম মনিটরিং করবেন। এছাড়াও স্বার্বিক তত্ত্বাবধানে থাকবেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী।
এসময় বক্তারা বলেন, আগামী ১২ থেকে ১৫ জুন জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সুন্দর ভাবে বাস্তবায়নের লক্ষ্যে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণাসহ উপজেলার বিভিন্ন মসজিদে মসজিদে প্রচারণা চালিয়ে আগামী ৪ দিনব্যাপী জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের সফলতা অর্জনের লক্ষ্য সকলের সহযোগিতা কামনা করেন। তারা আরও বলেন, যাতে করে আমাদের উপজেলায় ৬ মাস থেকে শুরু করে ৫৯ মাস পর্যন্ত বয়সী কোন শিশু যেন জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়া থেকে বঞ্চিত না হয় সেদিকে সকলের দৃষ্টি রাখতে হবে।
৩৭ বার ভিউ হয়েছে
0Shares