বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সাদিয়ার শৈশব ও বেড়ে ওঠা বগুড়া জেলার কাহালু উপজেলায়।।

সাদিয়ার শৈশব ও বেড়ে ওঠা বগুড়া জেলার কাহালু উপজেলায়।।

কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এফ এম এ ছালাম এর কন্যা ঐ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাদিয়া ইয়াসমিন শ্রাবণী উচ্চ শিক্ষার জন্য আমেরিকার ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানে স্থান পেয়েছে।

যুক্তরাষ্ট্রের ১৩ বিশ্ববিদ্যালয় ডাকছে আজিজুল হক কলেজের সাদিয়াকে

সাদিয়া ইয়াসমিন শ্রাবণী
আমেরিকার বিখ্যাত লিবারেল আর্টস কলেজের টপ প্রতিষ্ঠানগুলো এবং কয়েকটি বিশ্ববিদ্যালয়— সব মিলিয়ে দেশটির ১৩টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি আমন্ত্রণ পেয়েছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থী সাদিয়া ইয়াসমিন শ্রাবণী।
এসব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে-স্ক্রিপস ক্লারমন্ট কলেজ, বার্ড কলেজ, ওবারলিন কলেজ, ফ্র্যাঙ্কলিন এবং মার্শাল কলেজ, হোবার্ট এবং উইলিয়ামস স্মিথ কলেজ, ফারমান বিশ্ববিদ্যালয়, টেম্পল বিশ্ববিদ্যালয়, বেলয়েট কলেজ, সুইট ব্রেইর কলেজ, অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়, ইলিনয় ওয়েসলিয়ান বিশ্ববিদ্যালয়, ইউনিয়ন কলেজ ও ফ্লোরিডা সাউদার্ন কলেজ।

জানতে চাইলে সাদিয়া ইয়াসমিন শ্রাবণী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার মধ্যেই আমেরিকায় উচ্চশিক্ষার জন্য প্রস্তুতি নিয়েছি। সবমিলিয়ে ১৮টি অ্যাপ্লিকেশন সাবমিট করেছিলাম, সেখান থেকে আমেরিকার ১৩টি বিশ্ববিদ্যালয়ে ফুল ফান্ডসহ পড়ার সুযোগ পেয়েছি।
জানা যায়, পরবর্তীতে সাদিয়া তার পছন্দের চার কোটি টাকা সমমূল্যের স্কলারশিপ নিয়ে ফুলরাইড স্কলার হিসেবে ভর্তি হয়েছেন ক্যালিফোর্নিয়ার বিখ্যাত স্ক্রিপস ক্লারমন্ট কলেজে। সেখানেই তিনি আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে পড়াশোনা করবেন।
সাদিয়া বলেন, সম্প্রতি আমেরিকার স্ক্রিপস ক্লারমন্ট কলেজে ফুলরাইড হিসেবে ভর্তি হয়েছি। যেই স্কলারশিপটা আমি পেয়েছি তার পরিমাণ হলো প্রতিবছর প্রায় ৯০ হাজার ডলার। আমার থাকা খাওয়া, ব্যক্তিগত খরচ সবকিছু এই স্কলারশিপের মধ্য দিয়ে কভার হবে। আগামী আগস্টে আমি আমেরিকায় চলে যাবো।
গবেষণার জন্য তার পছন্দ পাবলিক হেলথ। আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম শেষে তিনি আমেরিকায় পিএইচডি করতে চান চিকিৎসা বিজ্ঞানে। এ বিষয়ে তিনি বলেন, আমার আগ্রহ হচ্ছে হেলথ সাইন্সে যাওয়া। আন্ডারগ্রেডে আমি হয়তো বায়োকেমেস্ট্রি মেজর আর পাবলিক হেলথ মাইনর নেবো। পরবর্তীতে চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় থাকবো।

সাদিয়ার শৈশব ও বেড়ে ওঠা বগুড়া জেলার কাহালু উপজেলায়। কাহালু সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন ২০২০ সালে। এরপর বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে তিনি উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন।
টিভিসি রিপোর্ট

৩৩ বার ভিউ হয়েছে
0Shares