বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
বাঘায় জীবনের সঠিক পথে এক ঝাঁক  কিশোরী

বাঘায় জীবনের সঠিক পথে এক ঝাঁক  কিশোরী

বাঘা (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর বাঘা উপজেলায় “আমার সিদ্ধান্ত আমার অধিকার বাল্যবিয়ে রুখবো এবার” বিষয়বস্তু কে ধারন করে ২০০ জন ১৩-১৭ বছর বয়সী স্বপসারথি কিশোরী বাল্যবিয়ে প্রতিরোধের মাধ্যমে শিক্ষা জীবনের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করার লক্ষ্যে জীবনের সঠিক গন্তব্যের পথে এক সাথে এগিয়ে চলেছে।
তারই ধারাবাহিকতায় (৬ এপ্রিল) শনিবার সকাল ৯-ঘটিকায় বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়নের ভানুকর গ্রামে পল্লী সমাজ নেতা হাসি বেগমের স্বপ্ন চত্বরে ” স্বপ্ন সারথি” কিশোরী সদস্যদের নিয়ে নবম মাসের জীবন দক্ষতা উন্নয়ন সেশন অনুষ্ঠিত হয়েছে। সেশন টি পরিচালনা করেন মোমিনুল ইসলাম, অফিসার   (সেলপ) বাঘা।
বিশেষ সর্ব বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা (সেলপ) কর্মসূচির আয়োজনে বাঘা উপজেলায় ৮ টি গ্রামে ২০০ জন স্বপ্নসারথি দলের কিশোরী সদস্যদের নিয়ে এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এই কার্যক্রমের মূল উদ্দেশ্য কিশোরীদের আত্নবিশ্বাসী মনোভাব সৃষ্টি করে বাল্যবিয়ে প্রতিরোধের মাধ্যমে আত্মনির্ভরশীল জীবন গঠনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করা। এ লক্ষ্যে মাস ভিত্তিক জীবন দক্ষতা উন্নয়ন সেশন, অভিভাবক সভা, কমিউনিটি ওয়াচ গ্রুপ সভা, ইউনিয়ন ও উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির সাথে সমন্বয় সভা পরিচালিত হয়ে আসছে।
এ বিষয়ে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির রাজশাহী বিভাগীয় জোনাল ম্যানেজার সুফিয়া বেগম বলেন, কিশোরীর মানবাধিকার সুরক্ষা ও টেকসই আত্মনির্ভরশীল জীবন গঠনের ক্ষেত্রে বাল্যবিয়ে বড় ধরনের ঝুঁকি সৃষ্টি করছে। তাই সরকারের পাশাপাশি তৃনমুল পর্যায়ের কিশোরীর বাল্যবিয়ে প্রতিরোধের ব্র্যাক সেলপ কর্মসূচির কার্যক্রম সারা বাংলাদেশের ৩১ টি জেলার ন্যায় রাজশাহীর বাঘা সহ জেলার সকল উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। বাল্যবিয়ে প্রতিরোধের এই অভিযাত্রায় তিনি স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিক, অভিভাবক, ইমাম,কাজী, সুশীল সমাজ সহ সকলের সম্মিলিত সহযোগিতার প্রত্যাশা ব্যক্ত করেন। একই সাথে বাঘা উপজেলার দুইশ জন সহ সারা বাংলাদেশের সাতচল্লিশ হাজার স্বপ্নসারথি দলের কিশোরী সদস্য ও তার পরিবারকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS