বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ডোবায় বিরল প্রজাতির মাছ

ডোবায় বিরল প্রজাতির মাছ

পটুয়াখালী প্রতিনিধি। পটুয়াখালীর দশমিনায় একটি ডোবায় বিরল প্রজাতির মাছ পাওয়া গেছে। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরাকাটা দাগ রয়েছে। উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের দক্ষিন দাস পাড়া গ্রামের মৃত্যু মনোরঞ্জন শীলের বড় ছেলে মিলন সোমবার দুপুরে বাড়ির পাশে একটি ডোবায় মাছ ধরতে নামলে তার জালে উঠে আসে বিরল প্রজাতির মাছটি।

শরীরে বাদামী রং, সারা গায়ে সারি সারি ছোট ছোট কাটা এবং ছোট-কালো রঙ্গের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্টের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ। মাছটি ধরা পড়ার পর থেকে এটি দেখতে বাড়ির আশপাশের লোকজন ভিড় জমায়। মাথা থেকে লেজ পর্যন্ত প্রায় ৩৪ইঞ্চি লাম্বা। মাছটির ওজন প্রায় সাড়ে ৮শ’ গ্রাম ।

মাছ শিকারী মিলন চন্দ্র শীল জানান, আমি বাড়ির পাশে ডোবায় মাছ ধরতে গেলে আমার জালে নাম না জানা এ মাছটি উঠে। কি ভাবে আর কোথার থেকে আসছে জানিনা। তবে ডোবার পাশ দিয়ে খাল বয়ে গেছে। ওই খাল থেকে মাছটি ডোবায় আসতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এবিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহাবুব আলম তালুকদার বলেন, মাছটি নাম সাকার মাউথ ক্যাট ফিস নামে পরিচিত। এর বৈঞ্জানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। মাছটি না মেরে নদীতে বা খালে অবমুক্ত কওে দেয়ার পরামর্শ দিয়েছেন এ মৎস্য কর্মকর্তা।

বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS