মঙ্গলবার- ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আজ ২৪ জানুয়ারি রক্তস্নাত চট্টগ্রাম গণহত্যা দিবস।

আজ ২৪ জানুয়ারি রক্তস্নাত চট্টগ্রাম গণহত্যা দিবস।

এস,কে কৃষ্ণা ঢাকা বিভাগীয় ব্যুরো চীফঃ

এদিন বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তৎকালীন সরকারের সাথে বঙ্গবন্ধুর খুনীরা আঁতাত করে পুলিশের মাধ্যমে হত্যার চেষ্টা চালায়।

সেদিন ২৪ জানুয়ারি ১৯৮৮ সাল পুলিশ, লালদীঘি এলাকার প্রায় এ কিলোমিটার এলাকাজুড়ে চালায় তাদের পরিকল্পিত তাণ্ডব। চারদিক হয়ে উঠে অন্ধকার। জনতার দিকবিদিক ছুটোছুটিতে তৈরি হয় ভীতিকর পরিবেশ।

লালদীঘি ময়দানে সেদিন ছিল স্বৈরাচারবিরোধী সমাবেশ। সেখানে অংশ নিতে সেদিন চট্টগ্রামে আসেন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী, বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। লালদীঘি ময়দানে যাওয়ার পথে কোর্ট বিল্ডিংয়ের সামনের পথ যখন নেত্রীকে বহনকারী গাড়ি অতিক্রম করে ঠিক তখন শুরু হয় গাড়ির বহর ও জনতার উপর নির্বিচারে গুলি বর্ষণ। শেখ হাসিনার গাড়ি বহর ও জনতার উপর নেমে আসে ঘোর অন্ধকার। ওই হামলায় ২৪ জনকে হত্যা করা হয়। আহত হয় শতশত ছাত্র, শ্রমিক ও পেজাজীবী জনতা।

সেদিনের হামলায় অংশ নেয়া এক পুলিশ সদস্যের রাইফেলের কানেকশন বেল্ট খুলে যাওয়ায় শেখ হাসিনা প্রাণে বেঁচে যান। এসময় আইনজীবীরা শেখ হাসিনাকে কর্ডন করে আইনজীবী সমিতি অফিসে নিয়ে রক্ষা করেন। সেই নারকীয় হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে আদালত প্রাঙ্গণের প্রধান ফটকে নির্মিত ছোট্ট স্মৃতিফলকে প্রতি বছর ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।

ওইদিন গণহত্যায় নিহত শহীদরা হলেন মো. হাসান মুরাদ, মহিউদ্দীন শামীম, স্বপন কুমার বিশ্বাস, এথেলবাট গোমেজ কিশোর, স্বপন চৌধুরী, অজিত সরকার, রমেশ বৈদ্য, বদরুল আলম, ডি-কে চৌধুরী, সাজ্জাদ হোসেন, আবদুল মান্নান, সবুজ হোসেন, কামাল হেসেন, পংকজ বৈদ্য, বাহার উদ্দীন, হাশেম মিয়া, মো. কাশেম, পলাশ দত্ত, আব্দুল কুদ্দুস, গোবিন্দ দাস, শাহাদাত, বিকে দাস, চান্দ মিয়া ও সমর দত্ত।

‘চট্টগ্রাম গণহত্যা’ নামে পরিচিত এই ঘটনার চার বছর পর ১৯৯২ সালে আইনজীবী শহীদুল হুদা মুখ্য মহানগর হাকিম আদালতে চট্টগ্রামের সাবেক পুলিশ কমিশনার মির্জা রকিবুল হুদাসহ ৪৬ জনকে আসামি করে মামলা করেন। শেখ হাসিনার জনসভায় পুলিশের গুলিতে হত্যার ঘটনায় করা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তনের পর বিভিন্ন সময়ে শেখ হাসিনাকে ১৯ বার হত্যাচেষ্টা করা হয়।

৪৩ বার ভিউ হয়েছে
0Shares