শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সিরাজগঞ্জে এই প্রথম ৬মাসব্যাপী ‘নাট্য রচনা কর্মশালা’ শুরু

সিরাজগঞ্জে এই প্রথম ৬মাসব্যাপী ‘নাট্য রচনা কর্মশালা’ শুরু

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জে এই প্রথম ৬মাসব্যাপী ‘নাট্য রচনা কর্মশালা’ শুরু হয়েছে।সিরাজগঞ্জের অন্যতম নাট্য সংগঠন নাট্যাধার-এর আয়োজনে হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয়ের রাইমোহন হলে গতকাল সন্ধ্যা ৬টায় কর্মশালা উদ্বোধন করেন সিরাজগঞ্জ সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ, লেখক ও গবেষক অধ্যাপক করুণা রানী সাহা।
নাট্যাধার অধিকর্তা মাহমুদুল হাসান লালনের সভাপতিত্বে এসময়  অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন কবি ও নাট্যকার বীর মুক্তিযোদ্ধা খ ম আখতার হোসেন। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক, নাট্যকার ও গবেষক ড. তানভীর আহমেদ সিডনী।উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক করুণা রানী সাহা বাংলাদেশের নাট্যকলার ইতিহাস, রূপ, রীতি, বিষয়-উপকরণ, নন্দনতত্ত্ব ও প্রায়োগিক বিভিন্ন বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করেন।
কবি ও নাট্যকার খ ম আখতার হোসেন বলেন, সিরাজগঞ্জে নাট্য রচনা বিষয়ে এটিই প্রথম আয়োজন। ব্যতিক্রমী এ আয়োজনের জন্য নাট্যাধারকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, আমাদের সময়ে এ ধরনের আয়োজন থাকলে, আমরা আরো ঋদ্ধ হতাম। নাট্যাধার অধিকর্তা মাহমুদুল হাসান লালন এ কর্মশালার উদ্দেশ্য ও লক্ষ্য তুলে ধরে জানান, এ কর্মশালার মাধ্যমে প্রাথমিকভাবে ২৫ জন নাট্যকার তৈরি করা হবে। যাদেরকে দিয়ে দ্বিতীয় ধাপে জেলার ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালার মাধ্যমে নতুন প্রজন্মের নতুন নাট্যকার, নির্দেশক, ডিজাইনার, অভিনেতাসহ শতাধিক প্রশিক্ষিত নাট্যকর্মী তৈরি হবে । যা আমাদের সৃজনশীল শিল্প আন্দোলনের গতিকে ত্বরান্বিত করবে।কর্মশালার সমন্বয়ক কবি আলমগীর নিষাদ জানান, সিরাজগঞ্জের বিভিন্ন পেশা ও বয়সের বাছাই করা ২৫ জন প্রশিক্ষণার্থী নিয়ে প্রতি সোমবার সন্ধ্যা ৬টায় এ কর্মশালা চলবে। আগামী ১৭ আগস্ট ২০২৪ তারিখে পাণ্ডুলিপি গ্রহণ, সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ কর্মশালা শেষ হবে।
১৩ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS