বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয় জেলায় জাল ভোটের দায়ে ১৭ জনের কারাদণ্ড

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয় জেলায় জাল ভোটের দায়ে ১৭ জনের কারাদণ্ড

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয় জেলায় জাল ভোটের দায়ে ১৭ জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ রোববার সকাল থেকে খাগড়াছড়ি, কুড়িগ্রাম, মেহেরপুর, সিরাজগঞ্জ, ঝালকাঠি ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন ভোটকেন্দ্রে এসব ঘটনা ঘটে। প্রতিনিধিদের পাঠানোর খবর। খাগড়াছড়ি: পানছড়ি উপজেলায় রোববার সকালে লোগাং ইউনিয়নের বড় পানছড়ি (দক্ষিণ) সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোটের দায়ে চার জনকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

পানছড়ির নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা অঞ্জন দাশ বলেন, “সকালে ছদ্মবেশে ভোট কেন্দ্রে ঢুকে জাল ভোট দেওয়ার অপরাধে জাহিদ হাসান, শওকত মিয়া, মো. হালিম ও মো. ফুল মিয়াকে শনাক্ত করেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট আহমেদ হাসান।” পরে তাদের ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ সময় কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার মো. জাফরুল্লাহ উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্তদের পরে পানছড়ি থানায় পাঠানো হয়। ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর ইউনিয়নের খড়িয়ালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন, সরাইল উপজেলার বাড়িউড়ায় দুইজন, সদর উপজেলায় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে দুইজন ও বিজয়নগর উপজেলার শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একজনকে জাল ভোটের দায়ে কারাদণ্ড দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের সাত দিন থেকে ২ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। দণ্ডিত ছয়জনের মধ্যে দুইজনের নামণ্ডপরিচয় জানা গেছে। তারা হলেন- সদেরের মধ্যপাড়া শান্তিবাগের মো. শাকিকুল ইসলাম অনন্ত (১৮) ও একই এলাকার মো. ইউসুফ (১৮)। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন জানান, ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর ইউনিয়নের খড়িয়ালা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে জাল ভোট দিতে যাওয়া একজনকে আটক করে সাতদিনে কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, একই আসনের সরাইল উপজেলার বাড়িউড়া দুইজনকে আটক করে একমাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সদর উপজেলা শহরের অন্নদা সরকারি উচ্চবিদ্যালয় থেকে অনন্ত ও ইউসূফকে দুই বছর করে কারাদণ্ড এবং বিজয়নগর উপজেলার শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় একজনকে আটক করে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয় বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন। রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, “দুপুর পর্যন্ত জাল ভোট দেওয়ার দায়ে ব্রাহ্মণবাড়িয়ার দুটি আসনে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।
কুড়িগ্রাম: উলিপুর উপজেলায় বড়াবুড়ি ইউনিয়নের মন্ডলহাট উচ্চবিদ্যালয় কেন্দ্রে জাল ভোটের দায়ে একজনকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডিত মাহাতাব হোসেন রুদ্রু (২২) ওই উপজেলার রামেশ্বর গ্রামের বাসিন্দা। উলিপুর থানার ওসি গোলাম মুর্তজা বলেন, “ভয়ভীতি প্রদর্শন করে ওই কেন্দ্রে নৌকা মার্কায় জাল ভোট দিতে গেলে রুদ্রুকে আটক করে পুলিশ। খবর পয়ে তাৎক্ষণিক জ্যেষ্ঠ বিচারিক হাকিম লিটন চন্দ্র রায় ঘটনাস্থলে এসে আদালত বসিয়ে বিচার কার্যক্রম পরিচালনা করেন।” “এ সময় রুদ্রু দোষ স্বীকার করায় তাকে পাঁচ বছরের কারাদণ্ড এবং একই সঙ্গে তিন হাজার টাকা জরিমানা; অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।
মেহেরপুর: সদর উপজেলার বাড়াদি ইউনিয়নের কলাইডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোটের দায়ে তিনজনকে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডিতরা হলেন- ওই উপজেলার কলাইডাঙ্গা গ্রামের নজরুল ইসলাম, ইউনুস আলী ও নিয়ামত আলী। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবীর হোসেন বলেন, “ভোট প্রদানে বাধা সৃষ্টি করা ও কেন্দ্রের সামনে জটলা তৈরি করার মোবাইল কোর্ট আইনে তিনজনকে সাতদিনের কারাদণ্ড দেওয়া হয়।
সিরাজগঞ্জ: রায়গঞ্জ উপজেলার বাসুদেবকোল শ্রীরামেরপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে জাল ভোটের দায়ের দুজনকে আটকের পর ৬ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডিতরা হলেন- বাসুদেবকোল দক্ষিণপাড়ার ইকবাল হোসেন সরকার (৪১) এবং একই এলাকার মোবারক হোসেন (৪০)। নির্বাহী হাকিম ইসরাত জাহান বলেন, “ওই দুজন ছদ্মবেশ ধারণ করে অন্য ভোটারদের হয়ে লাইনে দাঁড়িয়ে ভোট দেওয়ার চেষ্টা করছিলেন।
ঝালকাঠি: সদর উপজেলার পাকমোহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোটের দায়ে এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডিত মোহাম্মদ মেহেদী হাসান হাওলাদার সদর উপজেলার পাক মোহর গ্রামের বাসিন্দা। ম্যাজিস্ট্রেট তাসলিমা আক্তার বলেন, মোহাম্মদ নাসির উদ্দিন জাল ভোট দিতে এসে যাচাই-বাছাই আটক হয়। পরে জাল ভোটের বিষয়টি নিশ্চিত হওয়ার পর তাকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।
জাল ভোট: সাতক্ষীরায় ৩ ভোট কর্মকর্তা বহিষ্কার
সাতক্ষীরা-১ তালা উপজেলার একটি কেন্দ্রে জাল ভোটের কারণে ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্ত তিন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন- উপজেলার মানিকহার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নব কুমার পাইন, পোলিং অফিসার শাহাজ উদ্দিন, জি এম বারাকাত হুসাইন। তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আফিয়া শারমিন বলেন, অভিযোগের সত্যতা পেয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শেখ মঈনুল ইসলাম তাদের বহিষ্কার করেন। মানিকহার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা উদয় কুমার বলেন, “মানিকহার গ্রামের শামায়েল সরদার (ভোটার নং-০৪৫৫) বেলা ১১টার দিকে ভোট দিতে এসে দেখেন কে বা কারা তার ভোট দিয়ে গেছে। অভিযোগ পাওয়ার পর ১০ মিনিটের জন্য ওই বুথে ভোটগ্রহণ বন্ধ ছিল। পরে ওই বুথের সহকারী প্রিসাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসারকে বহিষ্কার করা হয়েছে। পরে টেন্ডার ভোটের মাধ্যমে অভিযোগকারী শামায়েল সরদারের ভোট নেওয়া হয়েছে বলে জানান প্রিসাইডিং অফিসার। জেলা নির্বাচন কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, “জাল ভোটের কারণে তিনজনকে বহিষ্কার করা হয়েছে।” এ আসনের স্বতন্ত্র প্রার্থী এস এম মুজিবর রহমান (সরদার মুজিব) বলেন, “আমি মানিকহার ভোটকেন্দ্রে গিয়ে জাল ভোটের বিষয়টি জানতে পেরে জেলা রিটানিং কর্মকর্তাকে জানাই। পরে তিনি ব্যবস্থা নিয়েছেন।

৭২ বার ভিউ হয়েছে
0Shares