শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বাংলাদেশে নিষেধাজ্ঞা মাছ ধরছে ভারতীয় জেলেরা

বাংলাদেশে নিষেধাজ্ঞা মাছ ধরছে ভারতীয় জেলেরা

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি : বাংলাদেশে ১২ই অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২৩ দিনের জন্য ইলিশ রক্ষা অভিযান শুরু করেছে সরকার। এ সময় পর্যন্ত ইলিশ মাছ ধরা, বিক্রি ও মজুত নিষিদ্ধি থাকবে। তবে বাংলাদেশে মাছ ধরা নিষিদ্ধ হলেও, ভারতীয় জেলেরা বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে টনকে টন মাছ শিকার করে নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে পদ্মা পাড়ের জেলেরা।
স্থানীয় জেলেদের অভিযোগ বাংলাদেশের মধ্যে ঢুকে ভারতীয় জেলেরা মাছ ধরছে। বিশেষ করে বাংলাদেশে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার সুযোগটাই ওরা বেশি কাজে লাগায়। ভারতীয় জেলেদের মাছ ধরার কয়েকশ অত্যাধুনিক ট্রলার এখন এই পদ্মায় চষে বেড়াচ্ছে। অপরদিকে জেলেদের ক্ষোভ, পদ্মায় মাছ ধরতে না পেরে আর্থিক কষ্টে মানবেতর দিন কাটাচ্ছেন।
রাওথা পদ্মা পাড়ের জেলে ইউনুস আলী বলেন, , ভারতীয় জেলেদের কাছে ওয়্যারলেস রয়েছে। আধুনিক জাল ও ট্রলার নিয়ে অনেকটা সাগর সেচে তোলার মতো মাছ ধরে ভারতীয়রা। দ্রুতগামী নৌযান ও কারেন্ট জালসহ জিপিএস ব্যবহার করে ভারতীয় জেলেরা। তারা উচ্চ ক্ষমতাসম্পন্ন বাইনোকুলার দিয়ে বাংলাদেশের নৌবাহিনী ও কোস্টগার্ডের তৎপরতায় চোখ রাখে আর তাদের আসতে দেখলেই দ্রত পালিয়ে যায়। এসব জেলেদের নৌবাহিনী ও কোস্টগার্ড মাঝে মধ্যে আটক করলেও তাদের বেপরোয়াভাবে পানিসীমা লঙ্ঘন করে মাছ ধরা থামে না।
ইউসুফপুর মুক্তারপুর দেশি জেলেরা অভিযোগ করে বলেন, একই পদ্মা দুই ধরনের নিয়ম হয় কীভাবে? ভারতে যখন পদ্মায় মাছ ধরা নিষিদ্ধ থাকে, ঠিক সেই সময় বাংলাদেশেও নিষিদ্ধ থাকে।
উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়,বাংলাদেশে প্রতিবছর আশ্বিন মাসে (১২ই অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২৩ দিন) গভীর সমুদ্র থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ উপকূলের দিকে এসে ডিম ছাড়ে। ইলিশের ডিম থেকে জাটকা এবং পরে জাটকা বড় ইলিশে পরিণত হয়। কয়েক বছর ধরে প্রজনন মৌসুমে ইলিশ আহরণ বন্ধ থাকায় ইলিশের উৎপাদন বেড়েছে। এর সুফল জেলে থেকে ইলিশ ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা সবাই পাচ্ছে। দেশে আমিষের ঘাটতি মেটাতে ইলিশ সহায়ক ভূমিকা রাখছে।
৩০ বার ভিউ হয়েছে
0Shares