শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বিশ্ব বসতি দিবস পালন

বিশ্ব বসতি দিবস পালন

স্টাফ রিপোর্টার ॥  বিশ্ব বসতি দিবস-২০২৩ উপলক্ষে রংপুর দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির করা হয়েছে। দিবসটি উপলক্ষে বণার্ঢ্য র‌্যালী, আলোচনা সভা, গাছে চারা বিতরণ ও উড়াও আদিবাসীদের সাথে নবনির্মিত কমিউনিটি ওপেন স্পেসে মতবিনিময়সহ বিস্তারিত কর্মসূচি পালন করা হয়।
গত সোমবার গণপূর্ত অধিদপ্তর, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আয়োজনে রংপুর জেলা প্রশাসন ও ব্র্যাক ইউডিপি এর সহযোগিতায় একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসনের কার্যালয়ে থেকে বের হয়। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রংপুর টাউন হলে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে রংপুর টাউন হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক এর নেতৃত্বে র‌্যালী ও সভায় পুলিশ সুপার, জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, ব্র্যাক জেলা সমন্বয়কারী, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের রিজিওনাল কো-অর্ডিনেটর এবং আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহকর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।
বিকেলে রংপুর সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় এবং স্থানীয় সরকার বিভাগের অংশগ্রহণে নগরীর ৩১নং ওয়ার্ডে অবস্থিত উত্তর শেখপাড়া উড়াও আদিবাসী কমিউনিটি (শিকারি পাড়ায়) ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগ (জেলা প্রশাসনের কার্যালয়) এর উপ পরিচালক মোছাঃ জিলুফা সুলতানা। বিশেষ অতিথি ছিলেন সাবেক প্যানেল মেয়র ও ৩১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শামসুল হক, গণপূর্ত অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী খায়রুল বাসার, রংপুর সিটি কর্পোরেশনের সহকারী প্রকৌশলী আবু জাফর ও ব্র্যাক রংপুর জেলার সমন্বয়কারী জাহিদুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন রংপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেড (রংপুর সিডিএফ) এর সভাপতি বিকাশ কান্তি বর্মন।
সভায় ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রামের আঞ্চলিক সমন্বয়কারী অপূর্ব সাহা, অবকাঠামো উন্নয়ন কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান, প্রশিক্ষক সালমা আজাদসহ ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের অন্যান্য সহকর্মীবৃন্দ, সিডিও নেতৃবৃন্দ ও প্রতিনিধিগণ, হাউসিং সুবিধাভোগী সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।
এছাড়াও দিনের শেষে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজনে কমিউনিটি পরিদর্শন, ব্র্যাক ইউডিপির যুগান্তকারী পদক্ষেপ রংপুর সিডিএফের স্বল্পমূল্যের বাড়ী (হাউজিং) পরিদর্শন, পরিবেশবান্ধব নির্মাণ উপকরণে নির্মিত ইউডিপির মডেল বাড়ি, হাউস পরিদর্শন, হাউসিং বিষয়ে কমিউনিটি সদস্য ও উড়াও আদিবাসীদের সাথে নব-নির্মিত কমিউনিটি ওপেন স্পেসে মতবিনিময় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নকল্পে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের গৃহীত প্রকল্পসমূহের ব্যাপারে আমন্ত্রিত অতিথিবৃন্দের কাছে সম্যক ধারণা উপস্থাপন এবং একই সাথে কমিউনিটির সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।
৩২ বার ভিউ হয়েছে
0Shares