শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
মাদারীপুরে হা-ডু-ডু খেলা দেখতে হাজারো জনতার ভিড়

মাদারীপুরে হা-ডু-ডু খেলা দেখতে হাজারো জনতার ভিড়

জাহিদ হাসান, মাদারীপুর প্রতিনিধি:  গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় খেলা হা-ডু-ডু এখন অনেকটাই বিলুপ্তির পথে। গ্রামের কাঁচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসবমুখর পরিবেশে হতো এ হা-ডু-ডু খেলা।  কিন্তু কালের আবর্তে সেই খেলা এখন আর দেখা যায় না। তাই জনপ্রিয় এ খেলাটি টিকিয়ে রাখা এবং নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে মাদারীপুরে অনুষ্ঠিত হয়ে গেল হা-ডু-ডু প্রতিযোগিতা। দূর-দূরান্ত থেকে আসা শত শত দর্শক এ খেলা উপভোগ করেন। খেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ লক্ষ্য করা যায়।
 বুধবার (০৫ জুলাই) বিকেলে মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের জালালপুর আইডিয়াল হাই স্কুল মাঠে চাছার প্রবাসী কল্যাণ পরিষদ এর উদ্যোগে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা পুনরুদ্ধারের জন্যই তারা এ আয়োজন করে।
 মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমানের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জালালপুর আইডিয়াল স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব সাহেব আলী মিয়া।
 খেলায় সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদার বনাম বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল অংশগ্রহণ করে। খেলা শেষে প্রাপ্ত ফলাফল অনুযায়ী সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদারের দলকে ৩ – ০ গোলে হারিয়ে বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল বিজয়ী হয়।
 খেলা শেষে প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। খেলা চলাকালীন আশেপাশের বিভিন্ন ইউনিয়ন থেকে আসা শত শত দর্শকের কারণে মাঠ ছিলো কানায় কানায় পূর্ণ।
 ধুরাইল ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, ‘গ্রামবাংলার হারিয়ে যাওয়া হা-ডু-ডু খেলা উপভোগ করার জন্য দূর-দূরান্ত থেকে শত শত দর্শক উপস্থিত হয়েছেন। ঐতিহ্যবাহী এ খেলা এখনো মানুষের স্মৃতিতে জ্বলজ্বল করছে। আগামীতে ফুটবল, ক্রিকেট, নৌকা বাইচসহ নানা ধরনের আয়োজন আমরা করব’।
 তিনি আরো বলেন, ‘আশাকরি গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ খেলা আবার দেশের সর্বত্র ছড়িয়ে পড়ুক। আগামীতে খেলাটি যেন আরো জনপ্রিয়তা লাভ করে, সে ব্যাপারে সর্বস্তরের সবাইকে সজাগ দৃষ্টি রাখার জন্য দাবি জানাচ্ছি।’
৩০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS