মঙ্গলবার- ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
মাদ্রাসার শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে মধুখালীতে জেলা প্রশাসকের মতবিনিময়

মাদ্রাসার শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে মধুখালীতে জেলা প্রশাসকের মতবিনিময়

শাহজাহান হেলাল,ফরিদপুর জেলা প্রতিনিধি ১০ জুন শনিবার : ফরিদপুরের মধুখালীতে উপজেলার বিভিন্ন মাদরাসা-এতিমখানার প্রধান ও পরিচালনায় সংশ্লিষ্টদের সাথে শিক্ষার মানোন্নয়ন ও সচেতনতা মূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

১০ জুন শনিবার বেলা সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োাজনে উপজেলা পরিষদ মিলনায়তন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আশিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার। তিনি তার বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা লাভের পর ১৯৭১ থেকে ১৯৭৫ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের ব্যাপক প্রচার-প্রসারের জন্য বন্ধ থাকা হজ্জ পালনের পথ সুগম করেন,অমুসলিম দেশ রাশিয়াতে তাবলীগ জামাত প্রেরণ করেন, বিশ্ব ইজতেমার জন্য তাবলীগ জামাতের জায়গার ব্যবস্থ করেন, তাবলীগ জামাতের জন্য কাকরাইল মসজিদের জায়গা প্রদান করেন। এ ধারাকে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অব্যাহত রেখেছেন। মাননীয় প্রধানমন্ত্রী দেশব্যাপী আধুনিক সুবিধা সম্বলিত ৫৭০টি মডেল মসজিদ নির্মাণ, মাদ্রাসা অধিদপ্তর স্থাপন, মাদ্রাসা শিক্ষা বোর্ড স্থাপন এবং কওমি শিক্ষা ব্যবস্থাকে এসএসসি এবং এইচএসসির সমমান করাসহ মাদ্রাসা শিক্ষার প্রসারের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছেন। জেলা প্রশাসক আরো বলেন, আমাদের ফরিদপুরে প্রায় ৬হাজার মসজিদ আছে এ সব মসজিদ সমূহে ইমাম, মোয়াজ্জেন ও খাদেম সহ প্রায় ২০ হাজার কর্মরত আছেন। তাদেরকে খুব শীঘ্রই জাতীয় করণ করা হবে। মাদ্রাসা ও এতিমখানা পরিচালনায় সংশ্লিষ্টদের উদ্দেশ্যে আরও বলেন শিক্ষক নিয়োগে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করতে হবে। মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথে টিকে থাকার মত শিক্ষাদান করবেন। উন্নত জাতি গঠনের শিক্ষার কোন বিকল্প নেই। আপনারা ক্লাসে ফাঁকি দিবেন না ঠিকমত পাঠদান করবেন বেতন হালাল করে নিবেন। আপনাদের ছাত্র-ছাত্রীরা যাতে আধুনিক শিক্ষায় শিক্ষিত হয় এবং যেকোনো প্রতিযোগিতায় টিকে থাকতে পারে সেভাবে শিক্ষা দিবেন। জেলা প্রশাসক আরো বলেন, আপনাদের মাদ্রাসার কোন সমস্যা থাকলে আমাকে বলুন ইউএনও-কে বলুন জনপ্রতিনিধিকে বলুন আপনাদের প্রশিক্ষণ সহ মাদ্রাসা ও এতিমখানার যেকোন ধরনের সহযোগিতা আমরা করব। সাম্প্রদায়িক সম্প্রীতির দিকে ইঙ্গিত দিয়ে বলেন, সোশ্যাল মিডিয়া/ফেসবুক ও গুজবে কান দিবেন না সহনশীলতার পরিচয় দিবেন সত্যতা যাচাই করবেন এবং পুলিশের সহযোগিতা নিবেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আওয়াল আকনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা কল্লোল সাহা। বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রপ্ত) মোঃ মুরাদুজ্জামান মুরাদ,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: রেজাউল হক বকু, উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) মোরশেদা আক্তার মিনা,কামারখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রাকিব হোসেন চৌধুরী ইরান, আশাপুর সিনিয়ার দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মো: শহিদুল ইসলাম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শেখ আ:ওহাবসহ প্রমুখ।

২৩ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS