সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বাস মালিক সমিতির স্বেচ্ছাচারিতায় পদ্মা সেতুর সুফল বঞ্চিত চার উপজেলার লাখো মানুষ

বাস মালিক সমিতির স্বেচ্ছাচারিতায় পদ্মা সেতুর সুফল বঞ্চিত চার উপজেলার লাখো মানুষ

সঞ্জয় ব্যানার্জী, পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর বাস মালিক সমিতির মনগড়া প্রথা ও স্বেচ্ছাচারিতায় দশমিনা, গলাচিপা, বাউফল ও দুমকি উপজেলায় পরিবহণ সেবা বন্ধ রয়েছে। স্থানীয় বাস মালিক সমিতির আর্থিক দাবি না মেটানোর কারণে ৭মাস ধরে চলছে এমন পরিস্থিতি। চলমান এ জনদুর্ভোগ নিরসনে এখন পর্যন্ত কোনো মহল উদ্যোগ নেয়নি বলে জানান সংশ্লিষ্টরা। মালিক সমিতির লোকজন প্রভাবশালী হওয়ায় জেলা প্রশাসনের হস্তক্ষেপেও স্বাভাবিক হয়ে উঠেনি পরিবহণ চলাচল। দীর্ঘদিন এসব রুটে পরিবহণ সেবা বন্ধ থাকায় চরম দুর্ভোগ ও ভোগান্তির শিকার হচ্ছে-দশমিনা, গলাচিপা, বাউফল ও দুমকি

উপজেলার লাখো মানুষ। কৃত্রিম এ জটিলতা আদৌ নিরসন হবে কি-না সে বিষয়ে স্পষ্ট মতামত দেয়নি কোনো দপ্তর ও মহল।

সংশ্লিষ্টরা বলেন, ২০০০সালের প্রথম দিকে দশমিনা, গলাচিপা, বাউফল ও দুমকি উপজেলার সড়কগুলোতে ঢাকাগামী পরিবহণ চলাচল শুরু হয়। ২০২২সালের অক্টোবরে পটুয়াখালী-ঢাকা সড়কে পদ্মা সেতু চালু হলে পরিবহণ সেক্টরে যোগ হয় নতুন মাত্রা। যাত্রীসেবার মান বাড়াতে এ উপজেলাগুলোতে প্রবেশ করে দিবা ও নৈশ চেয়ারম্যান, মুন, অন্তরা, মেঘনা, হানিফ, বেপারী ও খান জাহান পরিবহণসহ অন্তত ১৫যাত্রীবাহী পরিবহন। দীর্ঘদিনের সময়ের ভোগান্তি কমিয়ে ৫ঘণ্টায় গন্তব্যে পৌঁছে যায় এ অঞ্চলের যাত্রী ও পণ্যসামগ্রী। অথচ ২০২২সালের আগস্টে সড়ক অনুমোদন জটিলতা দেখিয়ে চার উপজেলার পরিবহণ চলাচলে নিষেধাজ্ঞা দেয় পটুয়াখালী বাস মালিক সমিতি। দীর্ঘ ৭মাস ধরে পরিবহণ বন্ধ থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছে সড়ক সংশ্লিষ্ট মানুষগুলো।

দশমিনা প্রেস ক্লাবের সিনিয়র সগ-সভাপতি আহম্মেদ ইব্রাহিম অরবিল বলেন, ঢাকাগামী যাত্রীরা অল্প সময়ে ঢাকা আসা যাওয়ার পরিবহণ সেবা পেতেন। এখন পরিবহণ বন্ধ থাকায় ভাঙ্গা-ভাঙ্গা পথে ৩২কিলোমিটার অতিক্রম করে পটুয়াখালী জেলা শহরে পৌঁছে ঢাকার বাস ধরতে হচ্ছে।

বন্ধ হওয়া ৪রুটের সংশ্লিষ্ট একাধিক পরিবহণ মালিক, পরিচালক এবং কাউন্টার ইনচার্জ বলেন, পদ্মা সেতু চালুর পরপর পটুয়াখালী বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ মৃধা ও সম্পাদক দুলু মৃধা এসব রুটের পরিবহণ বন্ধ করে দেন।

পটুয়াখালী জেলা বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ মৃধা বলেন, আগের যত অনিয়ম-দুর্নীতি ছিল, তার বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে সরকার। বিগত দিন থেকে তারা রুট পারমিট ছাড়া চলাচল করেছে। তাই পরিবহণগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

৫১ বার ভিউ হয়েছে
0Shares