বুধবার- ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কুড়িগ্রাম মজিদা আদর্শ ডিগ্রি কলেজে অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগে ব্যবস্থা নিতে মাউশির নির্দেশ

কুড়িগ্রাম মজিদা আদর্শ ডিগ্রি কলেজে অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগে ব্যবস্থা নিতে মাউশির নির্দেশ

এস,এ,বাবু,কুড়িগ্রাম প্রতিনিধি -১১-০৪-২৩ : একের পর এক অনিয়ম বেরিয়ে আসছে কুড়িগ্রাম শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান মজিদা আদর্শ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ নিয়ে জালিয়াতি ও জেষ্ঠ্যতা লঙ্ঘনের অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের বিরুদ্ধে। এ নিয়ে জেষ্ঠ্য এক শিক্ষকের অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির সহকারী পরিচালক (কলেজ-৩) তপন কুমার দাস স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ অধিদপ্তরের ওয়েব সাইটে গত ৯ এপ্রিল প্রকাশ করা হয়েছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসক ও কলেজটির সদ্য দায়িত্বপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সাইদুল আরীফ মাউশির চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত,জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ১৩ ধারা’ অনুযায়ী প্রথম এমপিও ভুক্তির তারিখ থেকে মজিদা আদর্শ ডিগ্রি কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সালাম জ্যেষ্ঠতা বিবেচনায় তিন নম্বর ক্রমিকে রয়েছেন। ২০২২ সালের জুন মাস থেকে আব্দুস সালাম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছেন।

কলেজ সূত্রে জানা গেছে, জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আব্দুস সালামকে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে মর্মে কলেজটির জেষ্ঠ্য শিক্ষক ও ইংরেজি বিষয়ের সহকারী অধ্যাপক মো. আনিছুর রহমান ২০২২ সালের ২৩ জুন মাউশির মহাপরিচালক বরাবর একটি অভিযোগ দেন। এর প্রেক্ষিতে একই বছরের সেপ্টেম্বরে অভিযোগকারী শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব হস্তান্তর করার জন্য কলেজের গভর্নিং বডির সভাপতিকে নির্দেশ দেয় মাউশি। কিন্তু চার মাস পেরিয়ে গেলেও সদ্য অব্যাহতি প্রাপ্ত সভাপতি সিরাজুল ইসলাম টুকু সেই নির্দেশ বাস্তবায়ন করেননি। এমতাবস্থায় চলতি বছরের জানুয়ারি মাসে আবারও লিখিত পত্রের মাধ্যমে বিষয়টি মহাপরিচালকের নজরে আনেন শিক্ষক আনিছুর রহমান। তার আবেদনের প্রেক্ষিতে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ১৩ ধারা’ অনুযায়ী জেষ্ঠ্যতা নির্ধারণ পদ্ধতি উল্লেখ পূর্বক জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কলেজটির পরিচালনা পরিষদের সভাপতিকে নির্দেশ দিয়েছে মাউশি।

এ বিষয়ে জানতে চাইলে কুড়িগ্রামের জেলা প্রশাসক ও বতর্মান মজিদা আদর্শ ডিগ্রি কলেজের পরিচালনা পরিষদের সভাপতি মোহাম্মদ সাইদুল আরীফ বলেন,পূর্বে কীভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে তা আমি জানি না। মাউশির চিঠি পেয়েছি। সার্বিক বিষয় যাচাই বাছাই করে প্রয়োজনীয় সুপারিশ সহ মাউশিতে প্রতিবেদন পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে।

১৪০ বার ভিউ হয়েছে
0Shares