সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
পানছড়িতে সবজির পাশাপাশি কাঁচা কাঁঠালের ব্যাপক চাহিদা

পানছড়িতে সবজির পাশাপাশি কাঁচা কাঁঠালের ব্যাপক চাহিদা

পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি, ১৫’মার্চ’২০২৩ : পানছড়ি উপজেলার কুড়াদিয়াছড়া, পূজগাং, মনিপুর, বাবুড়াপাড়া ও দুধকছড়া এলাকায় প্রতিদিন সকালে আর বিকেলে জমে উঠে হাট। বৃহষ্পতিবারে লোগাং, রবি ও বুধবার পানছড়ি বাজার সাপ্তাহিক হাটের দিন। এদিনে শাক-সবজিসহ নানান পন্যাদি বিক্রি করতে দুর-দুরান্ত থেকে ছুটে আসে বিভিন্ন সম্প্রদায়ের লোকজন। এসব শাক-সবজির সাথে সারা বছর শোভা পায় কাঁচা কাঠাল। কাঁচা কাঁঠালের রান্না পাঁচন যেমনি সুস্বাদ তেমনি সকলের কাছে জনপ্রিয়। তাই চাহিদার পাশাপাশি দামও চড়া। ছোট-বড় কাঁচা কাঠাল পাকা কাঁঠালের চাইতে অনেক বেশী দামী। বাজারগুলোতে ঘুরে দেখা যায় কাাঁচা কাঁঠালের প্রচুর চাহিদা। পানছড়ির বিনোদন কেন্দ্র পেয়াজু পয়েন্টে প্রতিদিন বিকেলে কাঁঠালের সু-স্বাদু পাঁচন খেতে ছুটে আসে দর্শনার্থীরা।

সাপ্তাহিক হাটের দিন রবিবারে কথা হয় কাঁচা কাঁঠাল বিক্রেতা তারাবন এলাকার কমলা সুন্দরী, বড়কোনার পারুল দেবী, নাপিতা পাড়ার মিলন শোভা ও রাঙাপানির মদন সোনা চাকমার সাথে। তারা জানায়, কাঁচা কাঁঠালের দাম বেশী তাই পাকার অপেক্ষা না করে কাঁচাটাই বিক্রি করি। ছোট সাইজেরগুলো ৪০/৫০ টাকা হলেও বড়গুলোর দাম দেড়শ থেকে দু’শো।

সামনে পাহাড়ের প্রধান উৎসব বৈসাবি। এ উৎসব মানেই সকল সম্প্রদায়ের মিলণমেলা। এই আনন্দমুখর উৎসবে চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের ঘরে ঘরে রান্না হয় মজাদার খাবার। বিশেষ করে কাঁচা কাঁঠালের রান্না পাঁচন যেমনি সুস্বাদ তেমনি সকলের কাছে জনপ্রিয়। আগত অতিথিরা পাঁচনটাকেই পছন্দেও সেরা খাবার হিসেবে গ্রহন করে।

সদ্য মেডিকেলে সুযোগ পাওয়া পানছড়ি টিএন্ডটি টিলার মেধাবী শিক্ষার্থী অবনী ত্রিপুরা জানান, কাঁচা কাঁঠালের সবজি দারুণ মজা। তবে বৈসুর রান্না পাঁচনের রয়েছে আলাদা স্বাদ। যা বছরের অন্য সময়ের চেয়ে সম্পুর্ন ভিন্ন। কাঁচা কাঁঠালের বাইরের অংশ ফেলে ভেতরের অংশ শুটকিসহ নানান সবজি মিশিয়েই রান্না হয় পাঁচন।

২৩ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS