শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কোল্ড স্টোরেজ গড়ে তুলতে তানোরে চার ফসলী কৃষি জমি নষ্ট করে ভরাট, নষ্ট হচ্ছে পাকা রাস্তা  

কোল্ড স্টোরেজ গড়ে তুলতে তানোরে চার ফসলী কৃষি জমি নষ্ট করে ভরাট, নষ্ট হচ্ছে পাকা রাস্তা  

সারোয়ার হোসেন,তানোর: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে কোল্ড স্টোরেজ গড়ে তুলতে রাজশাহীর তানোরে চার ফসলী কৃষি জমি নষ্ট করে করা হচ্ছে ভরাট। এতে করে ট্রাক্টর দিয়ে পুকুর খননের মাটি বহন করতে গিয়ে নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন নতুন পাকা রাস্তা। ফলে একদিকে নষ্ট হচ্ছে পাকা রাস্তা ও কৃষি জমি। অন্যদিকে পথচারীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। পাশাপাশি জনসাধারণকে পড়তে হচ্ছে চরম স্বাস্থ্য ঝুঁকিতে। দেখার যেন কেউ নেই। নাকি দেখেও না দেখার ভ্যান প্রশাসনের। এতে করে আরো বেপরোয়া হয়ে উঠেছে মাটিদস্যুরা। গতকাল বৃহস্পতিবার উপজেলার কামারগাঁ ইউনিয়নের(ইউপি) ছাঐড় মালার মোড়ে সরেজমিনে গিয়ে দেখা যায় এমন কৃষি জমি ভরাট করার ঘটনাটি। আর সেই কৃষি জমি ভরাট করতে ছাঐড় গ্রামের ভিতরে প্রায় ১২বিঘা পুরাতন পুকুর খনন করে সেখান থেকে ট্রাক্টরে করে বহন করা হচ্ছে কাঁদা মাটি। সেই মাটি রাস্তায় পড়ে প্রতিনিয়ত ঘটছে ছোটখাটো দূর্ঘটনা। যেখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন কোন কৃষি জমি নষ্ট করে কলকারখানা গড়ে তোলা যাবেনা সেখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে  প্রকাশ্যে দিবালোকে প্রায় ৩০বিঘা চার ফসলী কৃষি জমি নষ্ট করে নিয়ামতপুর উপজেলার খড়িবাড়ী এলাকার শরিফ উদ্দিন নামের একজন প্রভাবশালী ব্যক্তি কোল্ড স্টোরেজ গড়তে করছেন ভরাট।
জানা গেছে, তানোর উপজেলার আনাচে কানাচে এমপি ফারুক চৌধুরীর নির্বাচনী প্রতিশ্রুতি মোতাবেক সকল রাস্তা নতুন ভাবে পাকা করা হয়েছে। বিগত তিন বছর ধরে রাস্তার কাজ চলমান রয়েছে। কিন্তু সরকারের কোটি কোটি টাকার রাস্তা নিমিষেই নষ্ট করে ফেলছে মাটিদস্যুরা। পুরাতন পুকুর খনন করার নামে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে সেই মাটি হেরো ট্রাক্টরে করে পাকা রাস্তা দিয়ে বহন করার কারনে পাকা রাস্তা নষ্ট হওয়া সহ চরম ঝুকিপুর্ণ হয়ে পড়েছে। এতে করে এলাকাবাসী একাধিকবার উপজেলা প্রশাসনকে অভিযোগ দিলেও কোন প্রতিকার পাচ্ছেন না। ফলে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় চলাচল করতে হচ্ছে পথচারীদের। কৃষি জমি নষ্ট করে কোল্ড স্টোরেজ গড়ে তোলার বিষয়ে জানতে শরিফ উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন বক্তব্য দিতে রাজি হননি।
উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান জানান, এত মন্দার মধ্যেও উন্নয়ন থেমে নেয়। তানোরে রাস্তার গলার কাটা ভেকু মেশিনে মাটি কেটে নতুন পাকা রাস্তা দিয়ে বহন করা। এজন্য অনেক রাস্তা নষ্ট হয়ে গেছে। আমি বিষয়টি নিয়ে নির্বাহী কর্মকর্তার সাথে বসে অনুরোধ করে বলব জরুরি ভাবে অভিযান দিয়ে ব্যবস্থা নিতে। তিনি আরো বলেন যেখানে রাস্তা দিয়ে মাটি বহন করবে তাদের বিরুদ্ধে প্রতিরোধ এবং তৃনমুল জনপ্রতিনিধিরা যেন এসব কাজে সহযোগিতা না করে বাধা প্রয়োগের মাধ্যমে সরকারী রাস্তা রক্ষার জন্য ভুমিকা পালন করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ জানান, কৃষি জমিতে কৃষি ছাড়া কোন কলকারখানা গড়ে তোলার সুযোগ নেই। এবিষয়ে তার জানা নেই, যদি এমন হয়ে থাকে তাহলে অবশ্যই খোঁজ খবর নিয়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
৩২ বার ভিউ হয়েছে
0Shares