শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নেত্রকোনায় বসন্ত উৎসব উদযাপিত

নেত্রকোনায় বসন্ত উৎসব উদযাপিত

এ কে এম আব্দুল্লাহ, ্নেত্রকোনা : দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে নেত্রকোনায় উদযাপিত হয়েছে ২৬ তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান।

এবারে একই দিনে বসন্তের সূচনা আর ভালোবাসা দিবস। বসন্ত আর ভালোবাসার এই সহযাত্রায় শিমুল আর রক্ত পলাশ ফুটেছে প্রেম হয়ে। নেত্রকোনা জেলা শহর মেতে উঠে বর্ণাঢ্য আনন্দে। কুয়াশার আঁচল সরিয়ে ঋতুরাজ বসন্তের প্রথম সূর্য ভরিয়ে দেয় আকাশ। শহর থেকে গ্রাম দিকে দিকে চলে বসন্ত বরণ। নবীন প্রাণের উষ্ণতা ছড়িয়ে পড়ে শীতের নিচে চাপা পড়া প্রকৃতিতে। উত্তরের হিমেল হাওয়া থামিয়ে দিয়ে বয় দখিনা বাতাস। নেত্রকোনা সাহিত্য সমাজের উদ্যোগে জেলা শহরের মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরীর বকুল তলা সাজে বাসন্তী রং আর ভালোবাসার সাজে। ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী বলেন, বসন্ত মানেই তো রং, রঙের খেলা। নিজেদের রঙিন করে উৎসবে যোগ দিয়েছেন সব বয়সের মানুষ। মেয়েরা সেজেছে বাসন্তী শাড়ির সঙ্গে হলুদ গাঁদার ফুলে, আর ছেলেরা সেজেছে আবির রঙের পোশাকে।

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক কবি সাইফুল্লাহ এমরান বলেন, বসন্ত মানেই তো রং। এই সময়ে হোলি হয়, দোল হয়, বিভিন্ন পূর্ণিমা হয়, তাদের কত রং! এই যে আবিরের ছড়াছড়ি, এটাই তো বসন্ত। এই সময়টা আমাদের সব সময় রঙের মধ্যে রাখে। গাছে রঙ, মনে রঙ, সব জায়গাতে রঙ। আর এটাই তো বসন্তের সার্থকতা।

সকাল সাড়ে ৯টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় ও সাংগঠের পতাকা উত্তোলন এবং ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে বসন্ত উৎসব উদ্বোধন করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গোলাম কবীর। এরপর জেলা শহরে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। পরে জেলা উদীচী পরিচালিত হায়দার-শেলী স্মৃতি সঙ্গীত বিদ্যানিকেতনের পরিবেশনায় ‘বসন্ত বন্দনা অনুষ্ঠিত হয়। এ ছাড়া দিনের বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বাঁশির সুর, তবলার লহরি, স্বরচিত কবিতা, ছড়া ও গল্প পাঠ।

দ্বিতীয় পর্বে বিকেল তিনট থেকে ‘আধুনিক বাংলা কবিতা ঃ প্রকার- প্রকৃতি- প্রবণতা’, রবীন্দ্রোত্তর বাংলা ছোট গল্প ঃ বিষয় ও ভাষা বৈচিত্র্য’, ফেইসবুক সাহিত্য ঃ গতি- প্রকৃতি-পর্যালোচনা

সন্ধ্যার পর শুরু হয় খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান। নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক মতীন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় এ বছর প্রচ্ছদ শিল্পী ও শিশু সাহিত্যিক ধ্রæব এষ ও কথা সাহিত্যিক পাপড়ী রহমানকে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে আলোচনা করবেন বিশিষ্ট প্রাবন্ধিক ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, প্রাবন্ধিক অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক প্রমুখ। দিনব্যাপী বসন্ত উৎসবে নেত্রকোনা ও বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের কবি সাহিত্যিকদের পদচারনায় বকুল তলা চত্বর নবীন প্রবীন কবি সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়।

২৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS