শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঝালকাঠিতে আজও নির্মাণ হয়নি নৌ পুলিশ-ফায়ার স্টেশন\ ঝুঁকি নিয়েই চলছে নৌযান

ঝালকাঠিতে আজও নির্মাণ হয়নি নৌ পুলিশ-ফায়ার স্টেশন\ ঝুঁকি নিয়েই চলছে নৌযান

গাজী মো.গিয়াস উদ্দিন বশির, ঝালকাঠি:: ঝালকাঠিতে লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডের পর পাঁচ নদীর মোহনায় নৌ পুলিশ ক্যাম্প ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের দাবি উঠেছিল। দেখতে দেখতে পার হয়ে গেছে একটি বছর। আজও নির্মাণ হয়নি নৌ পুলিশ-ফায়ার স্টেশন, ঝুঁকি নিয়েই চলছে নৌযান। এতে ক্ষোভ বাড়ছে এলাকাবাসী ও নৌ-পরিবহন চালকদের। শৈত্যপ্রবাহ ও কুয়াশার কারণে নৌ পথে দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা।

দ্বিতীয় কলকাতা খ্যাত ঝালকাঠির ব্যবসায়ীদের মালামাল খালাস করা হয় বাসন্ডা নদী থেকে। এছাড়াও ঝালকাঠির সুগন্ধা নদী থেকে বিষখালী নদী হয়ে দক্ষিণাঞ্চলে, বাংলার সুয়েজখাল খ্যাত গাবখান নদী হয়ে মংলা বন্দরে যাত্রী ও মালবাহী নৌ-যান চলাচল করছে।

এসব কারণে অগ্নিকান্ডের ঝুঁকি ও জানমালের নিরাপত্তা রক্ষার্থে সুগন্ধা, বিষখালী, গাবখান, ধানসিঁড়ি এবং বাসন্ডা নদীর মোহনায় নৌ পুলিশ ক্যাম্প ও ফায়ার সার্ভিসের স্টেশন নির্মাণের দাবি করা হয়েছিল।

জানা গেছে, ২০২১ সালের ২৩ ডিসেম্বর ঢাকা থেকে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে আসা লঞ্চটিতে ২৪ ডিসেম্বর ভোরে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলে দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের, নদী থেকে মৃত উদ্ধার করা হয় চারজনকে, বরিশাল ও ঢাকা হাসপাতালে মৃত্যু হয় সাতজনের।

মোট ৪৭ জন নিহত হয়েছেন। সেই অগ্নিকান্ডের পর গুরুত্বপূর্ণ ঢাকা-ঝালকাঠি-বরগুনা-মোংলায় নৌ ফায়ার স্টেশন ও নৌ পুলিশ ক্যাম্প স্থাপনের দাবি জানিয়ে আসছেন এলাকাবাসী ও নৌযানকর্মীরা। তবে ঘটনার একবছর পার হলেও সেই দাবি বাস্তবায়িত হচ্ছে না।

এই চ্যানেল দিয়ে খুলনা, মোংলা ও কলকাতায় অনেক নৌযান চলাচল করে। এছাড়া বরগুনা, পাথরঘাটা, বরিশাল ও ঢাকায় পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল করে। গুরুত্বপূর্ণ এই পয়েন্টে একটি নৌ ফায়ার স্টেশন ও নৌ পুলিশ ক্যাম্প স্থাপন জরুরি।

গাজী মো.গিয়াস উদ্দিন বশির, ঝালকাঠি।

১৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS