শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ডোমারে “বিনাধান-১৭” এর প্রচার ও সম্প্রসারনের লক্ষ্যে মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত।

ডোমারে “বিনাধান-১৭” এর প্রচার ও সম্প্রসারনের লক্ষ্যে মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত।

রবিউল হক রতন ,ডোমার (নীলফামারী)  প্রতিনিধিঃ   নিলফামারীর ডোমারে বিনা কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকালীন আমন ধানের জাত “বিনা ধান-১৭” এর প্রচার ও সম্প্রসারনের লক্ষ্যে মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
(৪ অক্টোবর মঙ্গলবার) বিকালে ডোমার উপজেলার পাঙ্গা ইউনিয়নের জলদান পাড়ায় ডোমার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সহযোগিতায় এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনিস্টিটিউট (বিনা) উপকেন্দ্র রংপুরের আয়োজনে সভাটি অনুষ্ঠিত হয়।
ডোমার উপজেলা কৃষি অফিসার আনিছুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপ পরিচালক ডি এই, নিলফামারী মোঃ আবু বক্কর সিদ্দিক।
উপ সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার মোঃ বাহাউদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ডঃ মোহাম্মদ আলী উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনা উপকেন্দ্র রংপুর, মোঃ ফরহাদুল হক অতিরিক্ত কৃষি অফিসার ডোমার, মোঃ আনোয়ার হোসেন, অতিরিক্ত উপ পরিচালক (পিপি) ডি এই, নিলফামারী।
বিনাধান-১৭ উৎপাদনকারী কৃষক রুম্মান সরকার জানান, বিনাধান-১৭ ডোমার কৃষি অফিসার স্যারের পরামর্শে লাগিয়েছি। অতিতে আমন ধানের জীবনকাল ছিলো ১৬০/৭০ দিন এবং ফলন ছিলো বিঘা প্রতি মাত্র ৪/৫ মন। কিন্তু বিনাধান-১৭ এর জীবনকাল ১১০/১৫দিন এবং গড় ফলন বিঘা প্রতি ২৭ মন। বিনা আমনের জাতগুলোর জীবনকাল কম হওয়ায় পানি ও অন্যান্য উপকরন খরচ কম লাগে।
উপজেলা কৃষি অফিসার আনিছুজ্জামান বিনাধান১৭ বিষয়ে বলেন, এই ধান উৎপাদনে ইউরিয়া সার তিন ভাগের এক ভাগ এবং শতকরা অর্ধেক সেচে এই ধান উৎপাদন করা জায়।
২০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS