বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
স্থানীয় সরকার বিভাগ কর্তৃক  অবহিতকরণ সভা

স্থানীয় সরকার বিভাগ কর্তৃক  অবহিতকরণ সভা

রংপুর ব্যুরোঃ   কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পে’র আওতায় সাম্প্রতিককালে অনুমোদিত বিভিন্ন পরিপত্র, নির্দেশিকা এবং অফিস আদেশ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
আজ বুধবার সকালে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন সভায়  স্থানীয় সরকারের উপ-পরিচালক মোছাঃ জিলুফা সুলতানা,র সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।
সভায় উপপরিচালক  জিলুফা সুলতানা স্থানীয় সরকার বিভাগ কর্তৃক সাম্প্রতিককালে অনুমোদিত বিভিন্ন পরিপত্র, নির্দেশিকা এবং অফিস আদেশ এর গুরুত্বপূর্ণ বিষয়গুলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যেমে উপস্থাপন করেন।
তিনি আরও বলেন অবহিতকরণ সভার পরবর্তী উপজেলা ও ইউনিয়ন পরিষদগুলো স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি পাবে।
সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক  মোঃ আসিব আহসান বলেন, ইএএলজি প্রকল্প শুরু থেকেই ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদ আইন ও বিধিমালা মেনে কাজ করার এবং উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি কর্মকর্তা ও কর্মচারীগণের দক্ষতাবৃদ্ধিমূলক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করার মাধ্যেমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরীর কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন,
ইএএলজি প্রকল্পের পলিসি এ্যাডভোকেসির মাধ্যেমে সাম্প্রতিককালে স্থানীয় সরকার বিভাগ থেকে ইউনিয়ন ও উপজেলা পরিষদের জন্য যে সব পরিপত্র, নির্দেশিকা এবং অফিস আদেশ জারী করা হয়েছে।
 এগুলো যথাযথভাবে অনুসরণ করে কাজ করলে স্থানীয় জনসাধারনের সেবার মান নিশ্চিত হবে এবং পাশাপাশি ইউনিয়ন ও উপজেলা পরিষদসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা তৈরী হবে। তিনি আরও বলেন ইউনিয়ন ও উপজেলা পরিষদগুলো এসকল পরিপত্র, নির্দেশিকা এবং অফিস আদেশ অনুযায়ী কাজ করছে কি না, তা জেলা প্রশাসনের মাধ্যেমে নিয়মিত মনিটরিং করা হবে।
উল্লেখ্য যে, সুইস ডেভলপমেন্ট কো-অপারেশন-এসডিসি, এমবেসি অফ ডেনমার্ক-ড্যানিডা এবং ইউএনডিপি এর আর্থিক ও কারিগরি সহায়তায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ইএএলজি প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো- স্থানীয় সরকার এবং সংশ্লিষ্ট অংশীজনদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অংশগ্রহণমূলক স্থানীয় উন্নয়ন তরান্বিত করা।
সভায় অন্যান্যদের মধ্যে  বক্তব্য দেন মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাকির হোসেন, চন্দনপাট  ইউপি চেয়ারম্যান  আমিনুর রহমান, কুর্শা ইউপি চেয়ারম্যান  আব্দুল মজিদ, গজঘন্টা, লক্ষীটারী, কুমদেপুরসহ অন্যান্য ইউপি চেয়ারম্যানবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন মতিউর রহমান, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটর কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্প (ইএএলজি প্রকল্প)
০২দিন দিনব্যাপি অনুষ্ঠিত  অবিহতকরণ সভায় অংশগ্রহন করেন জেলার ইএএলজি প্রকল্পভুক্ত ০২টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা ভ্ইাসচেয়ারম্যানদ্বয়, ৩০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব ও সংরক্ষিত আসনের মহিলাসদস্য সহ মোট ১৬০ জন অংশগ্রহনকারী অংশগ্রহন করেন।
৩০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS