সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ডোমারে পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রম এর সম্পাদিকা গনের প্রশিক্ষণ কর্মশালা।

ডোমারে পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রম এর সম্পাদিকা গনের প্রশিক্ষণ কর্মশালা।

রবিউল হক রতন,  ডোমার (নীলফামারী) প্রতিনিধিঃ  নীলফামারীর ডোমারে উপজেলা সমাজসেবা কার্যালয়ের আওতাধীন পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রম এর সম্পাদিকা গণের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক এক দিন মেয়াদী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার ১০ আগষ্ট সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা সমাজসেবা অধিদপ্তর এর আয়োজনে একদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
উপজেলা সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তা ফিরোজুল ইসলাম মধুর সভাপতিত্বে পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রমের সম্পাদিকা গণকে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ রমিজ আলম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা শরিফুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (এমওডিসি) ডাঃ আবুল আলা, উপপরিচালক জেলা সমাজসেবা কর্মকর্তা এমদাদুল হক প্রামাণিক প্রমুখ।
উপজেলা সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী আব্দুল কাদেরের সঞ্চালনায় উপজেলার দশটি ইউনিয়নের ২০ জন সম্পাদিকাগন প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করেন।
উল্লেখ্য যে, উক্ত প্রশিক্ষণ কর্মশালায় নারী ক্ষমতায়ন ও ক্ষুদ্র উদ্যােক্তা তৈরিতে ঋণের ভূমিকা প্রদান বিষয় সম্পর্কে ধারণা প্রদান।
নারীর আইনগত অধিকার, নারী নীতি ও পারিবারিক আইন বিষয়ে অবহিত করণ।
মা ও শিশুস্বাস্থ্য পরিচর্চা প্রজনন স্বাস্থ্য শিক্ষা, শিশু ও নারীদের টিকাদান বাল্যবিবাহ বয়ঃসন্ধি কাল, নারী ও শিশু নির্যাতন পাচার প্রতিরোধ ও দমন জঙ্গীবাদ এবং মাদকমুক্ত সমাজ গঠন বিষয়ে অবহিত করণ।
বিশুদ্ধ ও নিরাপদ পানি ব্যবহার, আধুনিক পয়ঃনিষ্কাশন পদ্ধতির ব্যবহার এবং পরিবেশ ব্যবস্থাপনা ও দূষণ নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতা সৃষ্টি।
সভার কার্যবিবরণী ও মাসিক অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করণ, হিসাব সংরক্ষণ এবং বিভিন্ন রেজিস্ট্রার সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে অবহিত করণ।
পল্লী মাতৃকেন্দ্র পরিচালনায় সম্পাদিকার দ্বায়িত্ব এবং কর্তব্য সম্পর্কে অবহিত করণ।এই ছয়টি বিষয়ের উপর পল্লী মাতৃকেন্দ্র আরএমসির সম্পাদিকা গণকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
২১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS