বুধবার- ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বগুড়ার দুপচাঁচিয়ায় অর্থনৈতিক শুমারির তথ্য সংগ্রহকারি কর্মিদের ৩ দিনের প্রশিক্ষণ সমাপ্ত।।

বগুড়ার দুপচাঁচিয়ায় অর্থনৈতিক শুমারির তথ্য সংগ্রহকারি কর্মিদের ৩ দিনের প্রশিক্ষণ সমাপ্ত।।

দুপচাঁচিযা (বগুড়া) প্রতিনিধিঃ
“অর্থনৈতিক শুমারিতে তথ্য দিন। স্মাট বাংলাদেশ বিনির্মাণে অংশ নিন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে অর্থনৈতিক শুমারি শুরু হতে যাচ্ছে ৫ জুলাই ২০২৪ হতে ২৫ জুলাই ২০২৪ পর্যন্ত।

পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো দুপচাঁচিয়া উপজেলার তথ্য সংগ্রহকারী কর্মীদের তিন দিনের প্রশিক্ষণ গতকাল ৩০ জুন শেষ হয়।

 

পরিসংখ্যান ব্যুরোর এই তথ্য সংগ্রহকারী নির্বাচনে অনিয়ম হয়েছে বলে অভিযোগ রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বাদ পড়া তথ্য সংগ্রহকারী গণ জানান। দুপাসিয়া পরিসংখ্যান অফিসের কর্মকর্তারা কিছু অর্থের বিনিময়ে তথ্য সংগ্রহকারী নির্বাচন করেছেন।
তাদের মৌখিক এ অভিযোগের সত্যতা খুঁজতে গিয়ে অফিসের তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণে তথ্য সংগ্রহকারীদের একজনকে জিজ্ঞাসা করা হলে তারা বলেন কোন টাকা পয়সার মাধ্যমে তারা তথ্য সংগ্রহকারী নির্বাচিত হননি। যে সকল তথ্য সংগ্রহকারীরা বাদ পড়েছেন তাদের মৌখিক অভিযোগ সত্য নয়।

 

এই বিষয়ে জানতে দুপচাঁচিয়া পরিসংখ্যান অফিসে সকাল ১০ টায় গেলে তাদেরকে পাওয়া যায়নি। পরে ১২ টায় গিয়ে তাদের নোটিশ বোডে টাঙ্গানো নাম্বার নিয়ে কল দিযে জানা যায অর্থৈনৈতিক শুমারির তথ্য সংগ্রহকারিদের ৩ দিনের প্রশিক্ষণ চলছে দুপচাঁচিয়া বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে।

সেখানে গেলে পরিসংখ্যান অফিসের দায়িত্বপ্রাপ্ত নাজমুস সাকিব ভোরের ডাক পত্রিকার প্রতিনিধিকে জানান। তথ্য সংগ্রহদের যাচাই বাচাই করে উপজেলা নির্বাহী কর্মর্কর্তাকে তালিকা দেয়া হয়েছিল। তিনি মুল তালিকা আপডেট করে ফলাফল প্রদান করেছেন। এবিষয়ে কোন অনিয়ম করা হয়নি।

এ বিষয়ে বগুড়া জেলা পরিসংখ্যান কর্মকর্তা সোহেল রানাকে মোবাইন ফোনে জানতে চেয়ে কথা বললে তিনি জানান ৫ জুলাই ২৪ইং থেকে ২৫ জুলাই ২৪ইং পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। পরে তা নভেম্বর মাসে চুড়ান্ত করা হবে।

যে সকল তথ্য সংগ্রহকারীরা এখন প্রশিক্ষন গ্রহন করলেন তারা হলেন। দুপচাঁচিযা পৌরসভা এলাকায় ১৫ জন।তালোড়া পৌরসভা এলাকায় ১০ জন।তালোড়া ইউনিয়ন এলাকায় ০৬ জন। জিয়ানগর ইউনিয়ন এলাকায় ১০ জন। চামরুল ইউনিয়ন এলাকায় ১৪ জন। গুনাহার ইউনিয়ন এলাকায় ১৩ জন। গোবিন্দপুর ইউনিয়ন এলাকায় ১৫ জন। ও দুপচাঁচিয়া সদর এলাকায় ০৯ জন। সর্ব মোট ৯২ জন তথ্য সংগ্রহকারিদের ৩ দিনের প্রশিক্ষণ শেষ হলো। সুপারভাইজার দের কোন তথ্য দেননি বা নিয়োগ করা হযেছে কি না তা জানাননি।

দুপচাঁচিয়া উপজেলায় ইতিপূর্বে যে সকল তথ্য সংগ্রহকারিরা জনশুমারির তথ্য সংগ্রহ  করেছেন তাদের মধ্য থেকে বাচাই করে তালিকা করায় বেশ কিছু সংখ্যক কে বাদ দেয়া হয়েছে বলে জানান নাজমুস সাকিব।পরিসংখ্যান দপ্তর সচরাচর সকল শুমারির ভাল তথ্য সংগ্রহ করেন।

বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS