শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে বয়স্ক ভাতা বাতিলের অভিযোগ

জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে বয়স্ক ভাতা বাতিলের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা, বিরামপুর, দিনাজপুর :সাম্প্রতিক সময়ে সমাজসেবা কার্যালয়ে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা তুলতে যান আব্দুর রউফ নামের একজন বৃদ্ধ। সেখানে গিয়ে জানতে পারেন তিনি মারা গেছেন। তার নামের বরাদ্দ করা বয়স্ক ভাতা বাতিল করা হয়েছে। গত ২ মাস আগে থেকে এই বৃদ্ধ ভাতা পাচ্ছেন না।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ে এ ঘটনা ঘটেছে। আব্দুর রউফ উপজেলার ভাদুরিয়া ইউনিয়নের শাল্টিমুরাদ গ্রামের বাসিন্দা।

তিনি জানান, প্রায় ৩ বছর নিয়মিত বয়স্ক ভাতা পেয়েছেন। গত ২ মাস আগে হঠাৎ তার ভাতা বন্ধ হয়ে যায়। পরে ভাতার টাকা তুলতে স্ত্রীসহ একাধিকবার সমাজসেবা কার্যালয়ে আসেন তিনি। অফিস সূত্রে তাকে জানানো হয়, ভাতা ভোগীদের তালিকায় তাকে মৃত দেখানো হয়েছে। তাই ভাতার কার্ড বাতিল করা হয়েছে। জীবিত থাকতে কীভাবে মৃত দেখানো হলো! কারা এমনটি করলেন! এর কিছুই জানেন না ভুক্তভোগী।

আব্দুল রউফ বলেন, সংসারের ঘানি টানতে এই বৃদ্ধ বয়সেও দিনমজুরির কাজ করি। সরকারের দেওয়া এই টাকা তাদের একটা স্বপ্ন হয়ে দাঁড়িয়েছিল। এদিকে নিজেকে জীবিত প্রমাণ করতে দিনের পর দিন সমাজসেবা কার্যালয়ে যাতায়াত করতে বেশ টাকাও খরচ হয়েছে তার। কিন্তু কোন সমাধান হয়নি তার।

ভুক্তভোগীর দাবি,এই ভাতা একজন মানুষের জন্য পর্যাপ্ত না হলেও এটি নাগরিকদের প্রতি রাষ্ট্রীয় সম্মান। তাই তারা এ সম্মান ফিরে পেতে চান তিনি।

নিরুদ্দেশ ব্যক্তিদের প্রত্যয়ন পত্র বা মৃত্যু সনদ আছে কিনা জানতে চাইলে ভাদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আহসানুল কবির শামিম বলেন, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানরা নিরুদ্দেশ ব্যক্তিদের তালিকা দিয়েছেন। তবে তালিকার কপি দেখাতে অস্বীকৃতি জানান।

নবাবগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার শুভ্র প্রকাশ চক্রবর্তী জানান, চেয়ারম্যানরা নিরুদ্দেশ ব্যক্তিদের তালিকা দিয়েছেন আমরা সেই মোতাবেক কাজ করেছি তবে এই বিষয়ে এখন জানতে পারলাম ভুক্তভোগী আমার অফিসে এসেছিলো এখন এ বিষয়ে ভাতা বহালের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

দিনাজপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ এমদাদুল হক প্রামানিক বলেন, মৃত্যু সনদ ছাড়া ভাতা বাতিলের কোনো সুযোগ নেই। এ ঘটনায় তদন্ত করে কোনো অনিয়ম পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS