মঙ্গলবার- ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নিউ ইয়র্কের প্যারেড বর্জন করেছে বাংলাদেশ সোসাইটি

নিউ ইয়র্কের প্যারেড বর্জন করেছে বাংলাদেশ সোসাইটি

ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক: আগামী রোববার (২৬ মে) নিউ ইয়র্কে অনুষ্ঠিতব্য প্রথমবারের মতো বাংলাদেশ ডে প্যারেড বর্জন করেছে নিউ ইয়র্ক তথা যুক্তরাষ্ট্রের বৃহত্তম সংগঠন বাংলাদেশ সোসাইটি। সোসাইটির ট্রাস্টি বোর্ড ও চেয়ারম্যানকে নিয়ে বিরুপ মন্তব্য করায় বাংলাদেশ সোসাইটি উক্ত প্যারেডে অংশ নেবেন না বলে জানিয়েছেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ।
এছাড়াও প্যারেডের ‘গ্র্যান্ড মার্শাল’ এ নিয়ে গত ১ সপ্তাহ ধরে বাংলাদেশি কমিউনিটির নেতাদের মধ্যে টানা হেঁচড়ার পর অবশেষে প্যারেডের গ্র্যান্ড মার্শাল পদ বতিল করেছেন আয়োজক সংগঠন যুক্তরাষ্ট্রস্থ বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থা।
গত বুধবার ২২ মে স্মার্ট টেক-এ অনুষ্ঠিত সভায় আহবায়ক শাহ নেওয়াজ কর্তৃক বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ড ও চেয়ারম্যান এম এ আজিজকে নিয়ে বিরুপ মন্তব্য করেন। শাহ নেওয়াজ বলেন, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ড হলো ছাগলের তিন নম্বর বাচ্চা। তার এ মন্তব্যের তীব্র প্রতিবাদ জানান উপস্থিত বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব ও সাধারন সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী। তারা তাৎক্ষণিক এ ধরনের মন্তব্য প্রত্যাহারেরও দাবি করেন। এর আগে আয়োজকরা বাংলাদেশ সোসাইটির কাছ থেকে অর্থ সাহায্য চাইলে কমিটির সিদ্ধান্তের পর তা জানানো হবে বলে উল্লেখ করেন সোসাইটির নেতারা। এ ঘটনার পর বাংলাদেশ সোসাইটি উক্ত প্যারেডে অংশ নেবেন না বলে জানান ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ। শুধু তাই নয় গ্র্যান্ড মার্শাল নির্ধারনের বিষয়ে আপত্তি করায় যুগ্ম আহবায়ক সৈয়দ আকিকুর রহমান ফারুকের গায়ে হাত তোলেন আহবায়ক শাহ নেওয়াজের স্ত্রী রানো নেওয়াজ।
ফারুক বলেন, উপস্থিত সবার সামনেই একজন মহিলা তার গায়ে হাত তুলেছে। কিন্তু কেউই তেমনভাবে কোন প্রতিবাদ করেনি। তাকে অপমানিত করার জন্য তিনি বিচার চেয়েছেন।
এ ব্যাপারে বাংলাদেশ ডে প্যারেডের আহ্বায়ক শাহ নেওয়াজের সাথে মুঠোফোনের বার্তায় যোগাযোগ করা হলে তিনি জানান, বাংলাদেশ সোসাইটি প্যারেডে অংশ নেবেন। এম এ আজিজ অংশ নিতে নিষেধ করেছেন, তারপও সোসাইটি অংশ নেবেন। তিনিও অংশ নিতে চাচ্ছেন বলে উল্লেখ করেন আহবায়ক শাহনেয়াজ। তবে প্যারেডে কোন গ্র্যান্ড মার্শাল থাকছে না। তিনি আহবায়ক হিসেবে রয়েছেন। গ্র্যান্ড মার্শাল বানিয়ে যেসব সংবাদ প্রকাশ হয়েছে এ ব্যাপারেও তিনি কোন মন্তব্য করেননি।
বাংলাদেশ ডে প্যারেডের চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদের সাথে মুঠোফোনের বার্তায় যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য দেননি। তবে সাধারণ সম্পাদক আব্দুস সোবহান জানান গতকাল সাধারন সম্পাদক রুহুল আমীন সিদ্দীকীর সাথে তার কথা হয়েছে বাংলাদেশ সোসাইটি প্যারেডে অংশ নেবেন। সভাপতি অসুস্থ বলে আসতে পারবেন না। প্যারেডে অংশ নেওয়ার বিষয়টি সভাপতি ও সম্পাদক একটি টিভি চ্যানেলেও প্রকাশ করেছেন বলে আব্দুস সোবহান উল্লেখ করেন।
বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডসহ চেয়ারম্যান এম এ আজিজের বলেন, বাংলাদেশ সোসাইটি প্যারেডে অংশ নেবেন না এটা শতভাগ সত্য। এটা নিয়ে বিভ্রান্তির কোন কারণ নেই। সোসাইটির চূড়ান্ত সিদ্ধান্ত এটা। কেউ যদি অংশ নেওয়ার বিষয়ে কিছু বলে থাকেন তা মিথ্যে কথা। সভাপতি ও সম্পাদকের সাথে এ ব্যাপারে তার কথা হয়েছে জানান তিনি।
তিনি উল্লেখ করেন গ্র্যান্ড মার্শাল পদের জন্য বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থার প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ডে প্যারেডের চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদ তার কাছ থেকে ৫০ হাজার ডলার দাবি করেছিলেন। তিনি এত পরিমাণ অর্থ দিতে অপারগতা প্রকাশ করার পর থেকেই গ্র্যান্ড মার্শাল পদের জন্য বাংলাদেশি কমিউনিটির নেতাদের মধ্যে শুরু হয় টানা হেঁচড়া। শেষ পর্যন্ত গ্র্যান্ড মার্শাল পদ বাতিল করতে বাধ্য হয়েছেন আয়োজকরা।
১৭ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS