বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দায় ১৭৯ তম ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু আজ 

কলমাকান্দায় ১৭৯ তম ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু আজ 

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি: দোলযাত্রা উপলক্ষে নেত্রকোনার কলামাকান্দা উপজেলায় লেংগুড়া ইউনিয়নের সীমান্তবর্তী গোপালবাড়ী চেংগ্নী গ্রামে শুরু হয়েছে ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা।
আজ সোমবার থেকে শুরু হয়ে এই মেলা চলবে তিন দিন। মেলায় ক্ষুদ্র, মাঝারি ও বড় ধরনের হাজার খানেক দোকান, হরেক রকমের জিনিস সাজানো। ব্যস্ত সময় যাচ্ছে দোকানিদের। নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ মেলায় আসছেন।
ভারত সীমান্তঘেঁষা এ মেলায় ওপারের তরুণ-তরুণীরা দল বেঁধে সীমান্ত পারি দিয়ে মেলায় আসে। সারাদিন মেলায় কাটিয়ে সন্ধ্যার আগেই ফিরে যায় তারা। এপার-ওপারের আদিবাসীসহ সকলের মধ্যে দেখা যায় মৈত্রীর বন্ধন।
চেংগ্নী মেলা পরিচালনা কমিটির সভাপতি প্রনয় হাজং বলেন, ১৭৯ বছর ধরে আমাদের পূজামণ্ডপে পূজা হয়। মণ্ডপের সামনে বিভিন্ন অঞ্চল থেকে আসা কীর্ত্তনীয়া দল হরিনাম সংকীর্তন পরিবেশন করে। হাজং সম্পদায়ের বিপুল সংখ্যক ভক্ত, নারী-পুরুষ হরিনাম সংকীর্তন শোনেন। দোল পূজা উপলক্ষে প্রতি বছরই আমাদের এখানে মেলা বসে।
এ বিষয়ে কলামাকান্দা থানার অফিসার ইনচার্জ  (ওসি) মোহাম্মদ লুৎফুল হক বলেন, মেলাকে ঘিরে একটি পুলিশ দল মোতায়েন করা হয়েছে। পাশাপাশি মেলা কমিটির সেচ্ছাসেবক দল কাজ করবে। এ ছাড়াও মেলায় যাতে কোনো অনৈতিক ও অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সাদা পোষাকে পুলিশ নজরদারি করছেন।
১২ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS