শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঝালকাঠিতে ৮৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

ঝালকাঠিতে ৮৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

গাজী মো.গিয়াস উদ্দিন বশির,ঝালকাঠি:: শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে সরকারের প্রচেষ্টা তার ধারাবাহীকতায় প্রতিবারের ন্যায় সারাদেশে এক সাথে এবারও ঝালকাঠি জেলায় শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপস্যুল খাওয়ানো হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২২ এর আওতায় আগামী ৪ থেকে ৭ জুন পর্যন্ত টানা ৪দিন এই ক্যাপস্যুল খাওয়ানো হবে।

এ বিষয়ে ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার ২৫ মে সকাল ১১ টায় এ কর্মশালায় শিশুর পুষ্টি সংক্রান্ত এবং ভিটামিন ‘এ’ ক্যাপস্যুল সম্পর্কে গনমাধ্যম কর্মীদের অবহিত করেন ঝালকাঠির সিভিল সার্জন ডা. মো. শিহাব উদ্দিন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের মেডিক্যাল অফিসার ডা. সিয়াম আহসান এর সঞ্চালনায় কর্মশালায় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রবন্ধ উপস্থাপন করেছেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. মোস্তাফিজুর রহমান।

কর্মশালায় জানানো হয়, ঝালকাঠি জেলায় এ বছর ৮৫ হাজার ৫৪৮জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপস্যুল খাওয়ানো হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। তারা জানিয়েছেন,জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ১০ হাজার ১৬৫ জন শিশুকে ১লক্ষ আইইউ ক্ষমতা সম্পন্ন ১টি করে লীল রংয়ের ক্যাপস্যুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭৫ হাজার ৩৮৩ জন শিশুকে ২ লক্ষ আইইউ ক্ষমতা সম্পন্ন ১টি করে লাল রংয়ের ক্যাপস্যুল খাওয়ানো হবে। তবে ১ লক্ষ ৩ হাজার ৩শ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাস্যুল খাওয়ানোর লক্ষমাত্রা রয়েছে বলেও জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা।

শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা দেয়া হয়।

৪২ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS