রবিবার- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
বোস্টনে আডুয়ানি’র অভিষেক ও বিজয় দিবস উদযাপন  

বোস্টনে আডুয়ানি’র অভিষেক ও বিজয় দিবস উদযাপন  

ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে অ্যাসোসিয়েশন অব ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অব দ্য নর্থইস্ট (আডুয়ানি)’র নতুন কমিটির অভিষেক ও বিজয় দিবস উদযাপন করেছে। স্থানীয় সময় শনিবার (১৬ ডিসেম্বর) ক্যামব্রিজের পিবডি এলিমেন্টারি স্কুলে সন্ধ্যায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে নব নির্বাচিত কমিটির সদস্যরা শপথ গ্রহণ করেন। নির্বাচিত সদস্যদের শপথ পাঠ করান নির্বাচন কমিশনার ড. খন্দকার করিম। যুক্তরাশ্ত্রের
বিভিন্ন ধর্মগ্রন্থ পাঠ ও দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের উদ্দেশ্যে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শুরুতেই স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারন সম্পাদক সাবরিনা ফারাহ আহবায়ক মনির সাজি।
সাবরিনা ফারাহ, রওনাক আফরোজ ও জান্নাতুন নেসা (লিপি)’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় নতুন এ সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে গঠনমুলক বক্তব্য দেন নব নির্বাচিত সভাপতি ড. সৈয়দ মনসুর, পুর্বের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নিউইংল্যান্ড (ডুয়ানি)’র অতীতের কর্মকান্ড ও দু’গ্রুপের বিভক্তির তথ্য তুলে ধরে বক্তব্য দেন প্রফেসর আহমেদ হাসান, বীর মুক্তিযোদ্ধা ড. নুরুল আমান, ড. সালেহ এম রহমান ওরফে সেজান মাহমুদ ও মীর ফজলুল করিম।
বিদিশা দেওয়ানজির পরিচালনায় সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন সেজান মাহমুদ, শারমিন আজম, বিদিশা দেওয়ানজি, মার্কিন সঙ্গীত শিক্ষক জন থরপি,ব্যারিস্টার জিয়াউল হাসান, সাওগাতা সরকার তাজিন আহমেদ, ব্রিয়ানা বিশ্বাস, রাফিয়া খান, রাই সরকার, আদিশা ও রাফিয়া। বাঁশি বাজিয়ে শোনান সাওগাতা সরকার ও শামীমা আব্দুল্লাহ। কবিতা আবৃত্তি করেন ড. আব্দুল্লাহ শিবলী, স্বরচিত কবিতা পাঠ করেন কবি বদিউজ্জামান নাসিম। শিল্পীদের যন্ত্রে সঙ্গত করেন কী বোর্ডে জুয়েল, তবলায় সাগর ও গিটারে বিদ্যুৎ।
উল্লেখ্য, বোস্টনে ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু সংখ্যক সাবেক ছাত্রের সমন্বয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নিউইংল্যান্ড (ডুয়ানি) নামে একটি সংগঠন চালু করেন। ডুয়ানি নামে এ সংগঠনটি পরিচালনার পরে বেশ কয়েক বছর আগে নেতৃত্বের কোন্দলে জড়িয়ে পড়েন সদস্যরা। দু’গ্রুপের মধ্যে চলে অভিযোগ-পাল্টা অভিযোগ। ডুয়ানি’র কমিটি নিয়ে নানা অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও ক্ষমতা অপব্যবহারের অভিযোগ উঠে। পক্ষপাতিত্ব ও ভূয়া ভোটার তালিকা তৈরির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র সংসদ ডুয়ানি’কে নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালান একটি স্বার্থন্বেষী মহল। শেষ পর্যন্ত বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। সাবেক সভাপতি ডা. আব্দুল হাকিম আদালতে দায়ের করা মামলায় জিতেছেন বলে দুইবার ভূয়া দাবি তোলেন। অথচ আদালত কখনো কোনো রায় (ভার্ডিক্ট) দেয়নি। তিনি দীর্ঘ এক বছর ধরে কমিটির নানা বিষয় গোপন রেখেও তাতে সফল হননি। তিনি আলোচনায় বসেও সামনা সামনি সাধারন সদস্যদের কোনো প্রকার সদুত্তরও দিতে পারেননি। ভোটার তালিকা তৈরিতে ডা. আব্দুল হাকিম চরম অনিয়ম ও স্বেচ্ছাচারিতা করেছেন বলে অভিযোগ উঠেছে। তিনি মনগড়া ভাবে নিজের পছন্দের লোকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি করেন। তিনি  ৫৮ জন আবেদনকারীকে অযোগ্য বলে ঘোষনা করেন। এ বিষয়টি নিয়ে সাধারন সদস্যদের মাঝে নানা প্রতিক্রিয়া দেখা দিলে নতুন কমিটি গঠনের লক্ষ্যে একটি আহবায়ক কমিটি গঠন করেন। ডুয়ানি নিয়ে দীর্ঘদিন ধরে যে সমস্যা দেখা দিয়েছিলো অবশেষে তার সমাধান হয়েছে। কোন্দল এড়াতে এ কমিটির সদস্যরা অ্যাসোসিয়েশন অব ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অব দ্য নর্থইস্ট (আডুয়ানি)নামে নতুন সংগঠন করেন। এ কমিটিতে ড. সৈয়দ মনসুর সভাপতি, ড. মাহমুদা ইসলাম সহ সভাপতি, সাবরিনা ফারাহ সাধারন সম্পাদক, সৈয়দ এ সালাম (শিলু) যুগ্ম সাধারন সম্পাদক, কাওসারুল হক সাংগঠনিক সম্পাদক, শরীফ আহমেদ কশাধ্যক্ষ, ড. মাহফুজা মালিক শিক্ষা বিষয়ক সম্পাদক, বিদিশা দেওয়ানজি সাংস্কৃতিক সম্পাদক, তামজিদ এসএম অ্যালামনাই নেটওয়ার্কিং সম্পাদক, রওনাক আফরোজ বৈদেশিক বিষয়ক সম্পাদক ও মীর ফজলুল করিম মিডিয়া সম্পাদক নির্বাচিত হয়েছেন। অনুষ্ঠান শেষে আকর্ষণীয় নৈশভোজের  মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা হয়।

৪১ বার ভিউ হয়েছে
0Shares