শনিবার- ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দার পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ধান, পানির নিচ থেকে কাটার চেষ্টা

কলমাকান্দার পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ধান, পানির নিচ থেকে কাটার চেষ্টা

কলমাকান্দা (নেত্রকোণা) প্রতিনিধি  :  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোণার  কলমাকান্দায় বিস্তীর্ণ এলাকায় বোরো পাকা ধান তলিয়ে গেছে। ধানী শ্রমিক সংকটের মধ্যে দিয়ে  উপজেলার পানিতে নিমজ্জিত এলাকায় পানির নীচ  থেকে পরিবার পরিজন লোক নিয়ে পাকা ধান কাটার চেষ্টা করছেন কৃষকরা।

আজ বৃহস্পতিবার (১৯ মে) বিকালে সরেজমিনে ঘুরে স্থানীয় কৃষদের তথ্যমতে জানা গেছে  প্রায় ৩০০ হেক্টর বোরো পাকা ধান তলিয়ে গেছে।

কয়েকদিনের বৃষ্টি ও  সীমান্তের ভারতের পাহাড়ি নদী গনেশ্বরী, মঙ্গলেশ্বরী, মহাদেও, মহেষখলা নদীর ঢলের   ঢুকে পড়েছে কলমাকান্দায় ফসলি জমিতে। এতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার ফসল। টানাবৃষ্টি ও পাহাড়ি ঢল যদি অব্যাহত থাকে কলমাকান্দা উপজেলায় বন্যা  আশংকা রয়েছে।

অপরদিকে উপজেলায় ধান কাটা ও মাড়াইয়ের পর থেকেই টানা বৃষ্টি। মাড়াই করা ধানের স্তুপ থাকতে থাকতে প্রায় ধানেই গজিয়েছে চারা। এভাবে আর দু,চারদিন চললে পুরোপুরিই নষ্ট হয়ে যাবে কৃষকদের ধান। এ নিয়ে কোনো ভাবেই চিন্তা কাটছে না উপজেলার কৃষকদের ।

এবিষয়ে কলমাকান্দা উপজেলা কৃষি অফিসার মো. ফারুক আহমেদ  বলেন, ‘চলতি মৌসুমে উপজেলায় ২১ হাজার ৪৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে  শিলাবৃষ্টিতে ৫ হেক্টর বোরো ফসল নষ্ট হয়েছে।  ইতিমধ্যে উপজেলায় ৭৫ ভাগ ধান কাটা হয়েছে। বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে মাঠে থাকা কলমাকান্দা ৩৮ হেক্টর ,বড়খাপন ৫০ হেক্টর , খারনৈ ২০ হেক্টর ফসলি জমিসহ  ১২০ হেক্টর পাকা বোরো ধান তলিয়ে গেছে।

৮৯ বার ভিউ হয়েছে
0Shares