বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সাঁথিয়ায় ৫ লাখ টাকার চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস, ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা

সাঁথিয়ায় ৫ লাখ টাকার চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস, ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা

জালাল উদ্দিন,সাঁথিয়া(পাবনা)প্রতিনিধিঃ পাবনার সাঁথিয়ায় প্রায় ৫ লাখ টাকার ৩৪ বস্তা(১৭০টি)অবৈধ চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস করেছেন ভ্রাম্যমান আদালত। গত বৃহস্পতিবার (১০আগষ্ট) রাত ১০টার দিকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সাঁথিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান উপজেলার নাগডেমরা ইউনিয়নের সেলন্দা বাজার এলাকায় অভিযান চালিয়ে চায়না দুয়ারি জাল জব্দ করেন এবং সেটা পুড়িয়ে ধ্বংস করেন। এ সময় অবৈধ জাল পরিবহনের অপরাধে ‘কুরিয়ার সার্ভিস ২৪ লিমিটেড’ এর একটি গাড়ি জব্দ করা হয়। অবৈধ জালের মালিক ও ব্যবসায়ি ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের বাসিন্দা প্রশান্ত কুমার হলদারের ছেলে রিপন কুমার হলদারকে ৫০হাজার টাকা ও একই গ্রামের পরেশ চন্দ্র হলদারের ছেলে আশুপদ হলদারকে ৭০হাজার টাকা এবং কুরিয়ার সার্ভিসের পক্ষে পাবনার বেড়া শাখার প্রতিনিধি মাহমুদুল হাসানের নিকট থেকে ২০হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধ জাল পরিবহন ও বিক্রির অপরাধে তাদের নিকট থেকে মোট ১ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়,গোপন সংবাদের ভিত্তিতে প্রশাসন জানতে পারে কুরিয়ার সার্ভিসের একটি গাড়ি উপজেলার ডেমরা থেকে অবৈধ চায়না দুয়ারি জাল পরিবহন করে ঢাকার উদ্দেশ্যে যাচ্ছে এমন সংবাদে বৃহস্পতিবার রাত ১০টার দিকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সাঁথিয়া উপজেলা মৎস্য দপ্তর অভিযান পরিচালনা করেন। এ সময় প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন সাঁথিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা খাদেমুল ইসলাম। অভিযান পরিচালনায় সহযোগিতা করেন উপজেলার ধুলাউড়ি পুলিশ ফাঁরির পুলিশ সদস্য এবং নাগডেমরা ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারীবৃন্দ। জানা যায়,রিপন কুমার হলদার ও আশুপদ হলদার তারা দুজন দীর্ঘদিন ধরে এই অবৈধ জালের ব্যবসা করে আসছিল।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সাঁথিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান জানান,অবৈধ জাল পরিবহন ও বিক্রয় করার অপরাধে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী তাদেরকে ১ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।পুড়িয়ে বিনষ্ট করা চায়না দুয়ারি জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ৫ লক্ষ টাকা। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য,ওই দিন(১০আগষ্ট,বৃহস্পতিবার) দুপুরে উপজেলার কাশিনাথপুর বাজারে ১০টি চায়না দুয়ারি ও ৩০টি কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করে ভ্রাম্যমান আদালত। এ সময় এক ব্যবসায়িকে ৩হাজার টাকা জরিমানা করা হয়।

৪৫ বার ভিউ হয়েছে
0Shares