বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
রেলওয়ে রানিং স্টাফ দের দাবি না মানলে ২৮ আগস্ট থেকে কর্মবিরতি রেল শ্রমিক কর্মচারীদের

রেলওয়ে রানিং স্টাফ দের দাবি না মানলে ২৮ আগস্ট থেকে কর্মবিরতি রেল শ্রমিক কর্মচারীদের

স্টাফ রিপোর্টার  মোঃ রাকিব বিশ্বাস :  পাবনার ঈশ্বরদীতে মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে রেলওয়ের রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারীরা। বৃহস্পতিবার (৩ আগষ্ট) ঈশ্বরদী রেলওয়ে লোকশেড থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে রেলওয়ে স্টেশন প্রদক্ষিণ করে পথসভা করে শেষ হয়।
এ সময় বক্তারা আগামী ২৭ আগস্টের মধ্যে মিথ্যা কোন প্রতিশ্রুতি নয় তারা প্রতিফলন চাই বলেন মাইলেজ জটিলতা চূড়ান্ত করার জন্য সময়সীমা বেঁধে দেন। অন্যথায় পরদিন ২৮ আগস্ট থেকে অবিরাম কর্মবিরতি যেতে বাধ্য হবেন বলে ঘোষণা দেন।
জানা যায়, রেলওয়ের রানিং কর্মচারীদের অবসরোত্তর ৭৫% মাইলেজ মূল বেতনের সঙ্গে যোগ করে পেনশন নির্ধারণের বিধান প্রায় ১৬০ বছর যাবৎ চলমান রয়েছে। কিন্তু ২০২০ সালে রেলওয়ের কোডিফাইড রুল অমান্য করে রানিং স্টাফদের পার্ট অব পে-মাইলেজ টিএ খাতে নেওয়ার ফলে জটিলতা তৈরি হয়। এতে ২০২০ সালের ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ রেলওয়ে রানিং স্টাফদের মাইলেজসহ পেনশন ও আনুতোষিক সুবিধা প্রদানে অসম্মতি জানায়।
এর প্রেক্ষিতে রেলমন্ত্রী, রেলসচিবসহ রেল প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বহুবার বৈঠক করে অধিকারের বিষয়ে আইনগত যুক্তি তুলে ধরলে তাঁরা যৌক্তিকতা অনুধাবন করে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেয় এবং কর্তৃপক্ষ আশ্বস্ত করে।
সংগঠনের সভাপতি মুহিদুল ইসলামের সভাপতিত্বে পথসভায় বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. রবিউল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে গার্ড কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আফজাল হোসেন জিন্নাহ, গার্ড কাউন্সিল ঈশ্বরদী শাখার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, কর্মচারী সমিতির উপদেষ্টা জাহিদুল ইসলাম সনু, ঈশ্বরদী শাখার কার্যকরী সভাপতি মোস্তাফিজুর রহমান প্রমুখ। সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক সাঈদ আলী।
১৫৫ বার ভিউ হয়েছে
0Shares