বৃহস্পতিবার- ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সেনবাগ পৌরসভার বাজেট ঘোষণা

সেনবাগ পৌরসভার বাজেট ঘোষণা

মোঃ জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী ,নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগ পৌরসভার ২০২৩-২৪ অর্থ বছরের ৩৪ কোটি ৩৭ লক্ষ ৭ হাজার ৩ শত ১৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার বিকেলে সেনবাগ পৌরসভা কার্যালয়ে এ বাজেট ঘোষণা করেন সেনবাগ পৌরসভার মেয়র আবু নাছের ভিপি দুলাল। বাজেট বক্তৃতায় মেয়র ভিপি দুলাল তার দ্বায়িত্ব গ্রহণের পর বিগত ১ বছরের নেয়া বিভিন্ন পদক্ষেপের তথ্য তুলে ধরেন। এ সময় তিনি বিগত পরিষদের প্রায় ৯২ লক্ষ টাকার বকেয়া থেকে ৩৫ লক্ষ টাকা পরিশোধ করেন বলে জানান। এছাড়াওা পৌরসভার ভবন নির্মাণের জন্য ৭ কোটি টাকা অনুমোদন হয়েছে এবং খুব দ্রæত ভবন নির্মাণের জায়গা সংক্রান্ত মামলা নিস্পত্তি হলেই তা বাস্তবায়ন করা হবে বলে জানান।

এ ছাড়া পৌরসভার প্রদত্ত কিছু নাগরিক সুবিধা বিশেষ করে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের কর মওকুফ, পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিতে শক্তিশালী কনজারভেন্সি টিম গঠন,নাগরিক সুবিধা নিশ্চিতে সিটিজেন চার্টার প্রনয়ন ও বাস্তবায়ন, রাজস্ব বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ, বৃক্ষ রোপণ, মাদক নির্ম‚ল, হত দরিদ্রদের বিনাম‚ল্যে স্বাস্থ্য সম্মত টয়লেট নির্মান করে দেয়া সহ নানান পরিকল্পনার কথা তুলে ধরেন।

বাজেটে উল্লেখ যোগ্য আয়ের খাত দেখানো হয়েছে ট্যাক্স বাবদ প্রায় ২ কোটি ৫০ লক্ষ টাকা, রেইট বাবদ ৪ লক্ষ টাকা, অফিস ভবন নির্মাণ বাবদ সরকার থেকে আয় ৭ কোটি টাকা, গুরুত্বপ‚র্ণ নগর উন্নয়ন প্রকল্প বাবদ ২ কোটি টাকা, বিএম ডি এফ থেকে অনুদান বাবদ ৭ কোটি টাকা, জলবায়ু প্রকল্প থেকে অনুদান ১ কোটি ৫০ লক্ষ টাকা, পৌরসভা পানি সরবরাহ প্রকল্প থেকে ৪ কোটি টাকা, অন্যান্য বাবদ আশি লক্ষ ৫০ হাজার টাকা।

অন্যদিকে উল্লেখযোগ্য ব্যয়ের খাত দেখানো হয়েছে সাধারণ সংস্থাপন ২ কোটি ৫০ হাজার টাকা (প্রায়), পৌরসভার ভবন নির্মাণ ৭ কোটি টাকা, বিএমডিএফ উন্নয়ন প্রকল্প ৭ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন প্রকল্প ১ কোটি ৫০ লক্ষ টাকা, জমি ক্রয় ২০ লক্ষ টাকা, প্রাকৃতিক দ‚র্যোগ মেরামত বাবদ ১০ লক্ষ টাকা, রাজস্ব উন্নয়ন ৮০ লক্ষ টাকা, হাট বাজার উন্নয়ন ৬০ লক্ষ টাকা। ঘোষিত বাজেট বাস্তবায়নে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

এ সময় পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবুল আনছার,প্যানেল মেয়র কামাল উদ্দিন বাবুল, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর ফাতেমা আক্তার, পেয়ারা আক্তার, কাউন্সিলর বদরুল হোসেন, বেলাল হোসেন,আলমগীর হোসেন,কামাল উদ্দিন,আইয়ুব আলী, প্রধান সহকারী আজাদ হোসেন,হিসাব রক্ষক জামাল উদ্দিন সহ পৌরসভার কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

৭৬ বার ভিউ হয়েছে
0Shares