বৃহস্পতিবার- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সরিষার তেল রান্নায় বেছে নিন

সরিষার তেল রান্নায় বেছে নিন

খাবারকে সুস্বাদু করার জন্য তেল ব্যবহার করা হলেও বেশিরভাগ ক্ষেত্রে তেলের উপকার ও ক্ষতিকর দিক নিয়ে মোটেও চিন্তা করা হয় না। তবে স্বাস্থ্যগত দিক বিবেচনা করলে রান্নার কাজে ব্যবহার করা উচিত সরিষার তেল। সরিষার তেলে রান্না করা খাবার খেলে শরীরে কি কি উপকার হয় চলুন জেনে নেওয়া যাক-
ওজন নিয়ন্ত্রণ করে
শরীরের ওজন কমানোর জন্য মানুষ কত কিছুই না করে। অথচ অনেকে জানেন না সরিষার তেল শরীরের ওজন কমাতে সাহায্য করে। সরিষার তেলে রয়েছে মনোস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড যা শরীরের হজমশক্তি বাড়িয়ে থাকে। ফলে খাবার দ্রুত হজম হলে শরীরে ওজনও নিয়ন্ত্রণে থাকে।
রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
সরিষার তেলে রয়েছে ওমেগা ৩, ওমেগা ৫, ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই। যা শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে এবং শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
ক্যানসারের ঝুঁকি কমায়
সরিষার তেলে গ্লুকোসিনোলেট নামক উপাদান থাকে, যা অ্যান্টিকারসিনোজেনিক উপাদান হিসেবে পরিচিত। তাই এটি ক্যানসারজনিত টিউমারের গঠন প্রতিরোধে সাহায্য করে। এর ফাইটোনিউট্রিয়েন্ট কোলোরেক্টাল ও গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ক্যানসার থেকে সুরক্ষা প্রদান করে।
হাঁপানি কমাতে সহায়তা করে
হাঁপানি শ্বাসতন্ত্রের একটি সমস্যা। সরিষার তেলে পাওয়া সেলেনিয়াম নামক উপাদান হাঁপানি কমাতে সহায়তা করে।
হৃদরোগের ঝুঁকি কমায়
খারাপ কোলেস্টেরল থেকে দূরে থাকতে খাঁটি সরিষার তেলে রান্না করা খাবারের জুড়ি নেই। এতে রক্ষা পাওয়া যায় হৃদরোগের মতো কঠিন অসুখ থেকে। এ ছাড়া প্রদাহজনিত সমস্যা কমাতে সরিষার তেলের জুড়ি নেই। তবে সরিষার তেল দিয়ে রান্না করলেও একই তেল দিয়ে বারবার রান্না করা ভালো নয়। সেই সঙ্গে সরিষার তেলে ডুবো তেলে ভাজা খাবার এড়িয়ে চলতে হবে।
৭২৯ বার ভিউ হয়েছে
0Shares