বুধবার- ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সরকারের পদত্যাগের দাবিতে ধর্মঘটে বন্ধ স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান

সরকারের পদত্যাগের দাবিতে ধর্মঘটে বন্ধ স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান

কয়েক দশকের মধ্যে সবচেয়ে তীব্র আর্থিক সঙ্কট মোকাবিলায় ব্যর্থতার জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও সরকারের পদত্যাগের দাবিতে এবার ধর্মঘটে নেমেছে দেশটির সরকারি ও বেসরকারি খাতের কর্মীরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ কারণে শুক্রবার দেশটির হাজার হাজার দোকান, স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
ভারত মহাসাগরের এ দ্বীপরাষ্ট্রটি কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত হওয়ার পর বাড়তে থাকা তেলের মূল্য ও প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে সরকারের কর হ্রাসের সিদ্ধান্তে মারাত্মক অর্থ সঙ্কটে পড়ে। চলতি সপ্তাহে দেশটির অর্থমন্ত্রী জানিয়েছেন, ব্যবহার করার মতো মাত্র ৫ কোটি ডলার রিজার্ভ আছে শ্রীলঙ্কার।
ব্যাপক মুদ্রাস্ফীতি ও আমদানিকৃত খাদ্য, জ্বালানি ও ওষুধ সঙ্কটের কারণে দ্বীপটিতে এক মাসেরও বেশি সময় ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে, যা কখনও কখনও সহিংসতায় রূপ নিচ্ছে। শুক্রবার দেশজুড়ে প্রধান শহরগুলোর দোকানপাট বন্ধ ছিল। বাস, ট্রেনের চালক ও শ্রমিকরা ধর্মঘটে যোগ দেওয়ায় গণপরিবহন বন্ধ আছে, এতে যাত্রীরা বিভিন্ন জায়গায় আটকা পড়ে আছেন। শুক্রবার সকালে বাণিজ্যিক রাজধানী কলম্বোর প্রধান রেলস্টেশন বন্ধ ছিল। নিকটবর্তী টার্মিনাল থেকে শুধু কিছু সরকারি বাস চলাচল করেছে। দেশটির স্বাস্থ্যকর্মীরাও ধর্মঘটে যোগ দিয়েছেন। তবে হাসপাতাগুলোতে জরুরি পরিষেবা অব্যাহত আছে।
দেশটির পার্লামেন্টের দিকে যাওয়া প্রধান সড়কের পাশে বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী ও অন্য বিক্ষোভকারীরা বৃহস্পতিবার থেকে অবস্থান নিয়ে আছেন। বিক্ষোভকারীদের একজন পুর্ণিমা মুহানদিরাম (৪২) বলেন, ‘আমরা রাজনৈতিক মিথ্যাচারে অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি, তাই এখানে অবস্থান নিয়েছি আমরা। আমরা প্রেসিডেন্ট ও তার সরকারকে বাড়ি পাঠাতে চাই।’
৫৯ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS