শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বায়ার ক্রপসায়েন্স এশিয়া প্যাসিফিক প্রধান ব্রায়ান নাবের‘র বীরগঞ্জ সফর

বায়ার ক্রপসায়েন্স এশিয়া প্যাসিফিক প্রধান ব্রায়ান নাবের‘র বীরগঞ্জ সফর

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ; ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জীবনমান উন্নয়নকে সামনে রেখে বাংলাদেশ ভ্্রমনের অংশ হিসেবে দিনাজপুরের বীরগঞ্জ সফর করলেন বায়ার ক্রপসায়েন্স এশিয়া প্যাসিফিক‘র প্রধান ব্রায়ান নাবের।

যেসব উদ্ভাবনী উদ্যোগগুলো ইতোমধ্যে কৃষক ও কৃষি সংশিষ্টদের সহায়তা করে আসছে বায়ার বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলামসহ দিনাজপুরে বায়ার এর বিভিন্ন উদ্যোগগুলো পরিদর্শন করেন ব্রায়ান নাবের। পরিদর্শন শেষে দিনাজপুরের বীরগঞ্জ এলাকায় কৃষকদের জন্য বায়ার ডিজিটাল পরিষেবাগুলির মধ্যে আন্যতম একটি ”জিওপোটাটো”র অভিজ্ঞতার সাথে মতবিনিময় করেন যা আলু চাষীদের লেইট বøাইট প্রতিরোধের জন্য আবহাওয়া-ভিত্তিক রোগ পূর্বাভাস প্রদানমূলক উদ্যোগ। ”জিওপোটাটো” একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক জিওডেটা- চালিত সিদ্ধান্ত সহায়তা পরিষেবা (ডিএসএস) যা আলু চাষীদের লেইট বøাইট সংক্রমণের ৩ দিন আগে এসএমএস এবং ভয়েসমেলের মাধ্যমে প্রতিরোধমূলক ছত্রাকনাশক ¯েপ্র করার জন্য আগাম সতর্কতা সরবরাহ করে। এটি সুনির্দিষ্ট ছত্রাকনাশক ¯েপ্র পরামর্শ প্রদান করে যা বালাইনাশক এর খরচ এবং পরিবেশগত বিরুপতা উভয়ই হ্রাস করে। ২০১৬ সালে মুন্সিগঞ্জ জেলার ১২০ জন কৃষককে নিয়ে বাংলাদেশে এই জিওপোটাটো সেবা চালু করা হয়। বায়ার গত বছর জিওপোটাটো মডেলের মাধ্যমে ৫০ হাজার কৃষককে এসএমএস সরবরাহ করেছিল। ২০২২ সালের পর বৃহত্তর সাফল্যের লক্ষ্য নিয়ে এ বছর বায়ার ১০ টি জেলার ২৭ টি উপজেলায় ২৩ হাজার কৃষককে স¤পৃক্ত করে জিওপোটো সেবা প্রদান করছে।

ব্রায়ান নাবের তার বক্তৃতায় বলেছেন- “বায়ার একটি লাইফ সায়েন্স কোম্পানী এবং এর উদ্দেশ্য ‘উন্নত জীবনের জন্য বিজ্ঞান’ এবং ভিশন ‘সবার জন্য স্বাস্থ্য, কারও জন্য ক্ষুধা নয়’। এশিয়া প্যাসিফিক দেশগুলি, বিশেষ করে বাংলাদেশ বায়ার -এর উন্নয়ন কর্মকান্ড এবং কৃষকদের জীবিকা এবং দেশের কৃষি উৎপাদনশীলতার উন্নতির জন্য আরও অনেক সমাধান এবং ডিজিটাল সেবা প্রবর্তন করার লক্ষ্যের শীর্ষ তালিকায় রয়েছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জীবনমান উন্নয়ন বায়ার -এর প্রধান লক্ষ্য। আমি বিশ্বাস করি, বায়ার ইতিমধ্যেই উদ্ভাবনী সমাধান ও প্রযুক্তির মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তায় উল্লেখযোগ্য অবদান রাখছে; এটি টেকসই করার প্রচেষ্টা অব্যাহত থাকবে। বায়ার ইতিমধ্যে সেই লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছে।”তিনি তার সফরে দেশের প্রধান কয়েকজন নীতিনির্ধারকদের সাথে সাক্ষাত ও আলোচনা করেন যে কৃষিতে বাংলাদেশের টেকসই লক্ষ্য অর্জনে বায়ার কীভাবে আরো সহায়তা করতে পারে।

ব্রায়ান নাবের এদেশের কৃষি ও মার্কেটের চাহিদা স¤পর্কে জানতে স¤প্রতি বাংলাদেশ সফর করেন। এরই অংশ হিসেবে তিনি গত ৮ ফেব্রæয়ারী বুধবার বিকেলে দিনাজপুরে বীরগঞ্জে মাঠ-পর্যায়ে পরিদর্শন করেন। এসময় কৃষক, ব্যবসায়িক পার্টনার, স্থানীয় কৃষি অফিস, সরকারী উর্ধতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং অন্যান্য সহযোগিদের সাথে সাক্ষাৎ করেন।

অনুষ্ঠানে বায়ার- জিওপটেটো সম্পর্কে বিস্তারিত তথ‍্য তুলে ধরেন ক্রপ স্পেশালিস্ট – হর্টিকালচার খন্দকার ফরিদ উদ্দিন। এ সময় অন‍্যান‍্য উধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন আইটি হেড ইন্ডিয়া-বাংলাদেশ-শ্রীলংকা সারদা গুপ্ত, ইন্ডিয়া-বাংলাদেশ-শ্রীলংকা অনুরুদ্ব ব‍্যানার্জী, কমার্শিয়াল ম‍্যানেজার নর্থ সিরাজুল ইসলাম, লিড রেগুলেটরি এন্ড মার্কেট ডেভেলপমেন্ট রিয়াজ উদ্দিন আহমেদ, দিনাজপুর রিজিওনাল ম‍্যানেজার কাজী ওমর ফারুক, দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস‍্য) মোঃ খালেদুর রহমান, বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম প্রমুখ।

২৮ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS