শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
মাদারীপুরে শুরু দুইদিনের আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা

মাদারীপুরে শুরু দুইদিনের আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা

জাহিদ হাসান, মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরে শুরু হয়েছে জেলা প্রশাসক গোল্ডকাপ আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট। দুইদিনের এই প্রতিযোগিতায় দেশী-বিদেশী ৮৪ জন দাবারু অংশ নেয়। বুদ্ধিমত্তার এই খেলা দেখতে ভীড় করেন দাবাপ্রেমিকরাও। আয়োজকরা জানান, জেলার পরিচিতি আর সুনাম বাড়াতেই এই আয়োজন।
সারিবদ্ধভাবে দলে দলে দাবা খেলায় অংশ নিয়েছেন ক্ষুদে খেলোয়াড়রা। রয়েছে দেশী-বিদেশী দাবারুরাও। তাদের সাথে প্রতিযোগিতায় অংশ নেন বিচারক, জেলা প্রশাসনের কর্মকর্তা, আইনজীবি, জনপ্রতিনিধিসহ ৮৪ জন খেলোয়াড়রা। মাদারীপুর সমন্বিত সরকারি অফিস ভবনে দুইদিন ব্যাপী শুরু হয় জেলা প্রশাসক গোল্ডকাপ আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট। শনিবার সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।
জানা যায়, প্রায় ২০ বছর আগে নানা কারনে মাদারীপুরে বন্ধ হয়ে যায় দাবা খেলার প্রতিযোগিতা। মাদারীপুর উৎসবকে ঘিরে জেলা প্রশাসনের এই আয়োজনে অংশ নিচ্ছে বিভিন্ন স্কুলের ক্ষুদে দাবারুরাও। অংশ নিতে পেরে খুশি দাবারুদের পাশাপাশি দর্শকরাও। এদিকে আয়োজক কমিটি জানায়, মাদারীপুর জেলার পরিচিত বাড়ানোর পাশাপাশি বিশ্বব্যাপী এই খেলা ছড়িয়ে দিতে জেলা প্রশাসন থেকে নেয়া হয়েছে এই উদ্যোগ। আর এতে বিপদগামী থেকে রক্ষা পাবে যুব সমাজ। সকাল থেকে রাত পর্যন্ত ৯ রাউন্ডের চলে এই প্রতিযোগিতা। অংশ নেয়া খেয়োড়ায়দের জন্য প্রশাসনের পক্ষ থেকে রয়েছে থাকা ও খাওয়ার সু-ব্যবস্থা। বুদ্ধিমত্তা আর কৌশল দিয়ে দাবা খেলায় অংশ নিয়ে বিজয় লাভ করলে দেশের জন্য ভাল কিছু করা সম্ভব বলে মনে করেন আয়োজক কমিটির সদস্যরা।
৫ম শ্রেণির শিক্ষার্থী হোয়াটসা খুশবু বলে, দাবা আমার পছন্দের খেলা। ২০১৬ সাল থেকে আমি দাবা খেলা শুরু করি। আমি ন্যাশনাল টিমেও খেলেছি, এমনকি বেশ কয়েকটি দেশে গিয়েও এই খেলায় অংশ নিয়েছি।
ভারতীয় দাবারু সুমাইয় কুন্ডু বলেন, বাংলাদেশে এই দাবা প্রতিযোগিতায় এসে খুবই ভালই লাগছে। জ্ঞান বাড়াতেই মূলত এই খেলায় অংশ নিয়েছি। আগেই খবর পেয়েছিলাম, সেইভাবেই প্রস্তুতি নিয়ে এসেছে বাংলাদেশে।
মাদারীপুর জেলা প্রশাসক গোল্ডকাপ আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট-এর সদস্য আমিনুল ইসলাম জোনাকী জানান, জেলার পরিচিতি বাড়াতে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। সারাদেশের পাশাপাশি বিশ্বেও মাদারীপুর জেলার সুনাম ছড়িয়ে পড়বে।
মাদারীপুর জেলা প্রশাসক গোল্ডকাপ আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট-এর প্রধান সমন্বয়কারী ইকবাল হোসেন বাবু জানান, দাবা খেলার প্রতিযোগিতায় অংশ নিয়ে যুব সমাজ বিপদগামী থেকে রক্ষা পাবে। এই খেলায় শুধু দেশের দাবারুরা’ই নয়, বিদেশীরাও অংশ নিয়েছে। ব্যাপক আয়োজনে এই খেলা উপভোগ করছেন দর্শকরাও।
মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, মাদারীপুরে শুরু হয়েছে ১২দিন ব্যাপী ‘মাদারীপুর উৎসব’। নানা আয়োজন নিয়ে শুরু হওয়া উৎসবে আনন্দিত জেলার পাশাপাশি অন্যজেলার মানুষও। এরই অংশ হিসেবে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টও শুরু হয়েছে। বিজয়ীদের হাতে তুলে দেয়া হয় ট্রফি ও পুরষ্কার।
২১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS