বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তানোরে জুয়েলার্সের ব্যবসার আড়ালে রমরমা দাদন বানিজ্য

তানোরে জুয়েলার্সের ব্যবসার আড়ালে রমরমা দাদন বানিজ্য

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে জুয়েলার্সের ব্যবসার আড়ালে রমরমা দাদন বানিজ্য করছেন বলে অভিযোগ উঠেছে। দোকানীরা সোনা বন্ধক নিয়ে দাদনে টাকা দিচ্ছেন। থানা মোড়ের নিউপাল ও সবিতা জুয়েলার্সে চলছে দাদনের ব্যবসা বলে একাধিক সুত্র নিশ্চিত করেছেন। এতে করে প্রকৃত সোনার ব্যবসায়ীরর ধরা খাচ্ছেন, সেই সাথে ব্যবসায়ী সুনামও ক্ষুন্ন হচ্ছে। ফলে এদুই জুয়েলার্সে জরুরী ভাবে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ব্যবসায়ীরা।
স্থানীয়রা জানান, থানা মোড়ে নতুন নিজস্ব জায়গায় কয়েকমাস আগে সবিতা জুয়েলার্স নামের ব্যবসা শুরু করেন অমল।  তিনি সোনার ব্যবসার তেমন কিছুই বুঝেনা। কিন্তু তার নামে সোনার ব্যবসা। প্রকৃত ভাবে সে সুদের ব্যবসা করছেন। ১ হাজার টাকায় মাসে ২৫০-৩০০ টাকা করে লাভ নেই। তবে পরিচিত জনদের কাছে বা বেছে বেছে এব্যবসা করছেন। একই মোড়ে নিউপাল জুয়েলার্সের মালিক সিদানাথ পাল একই কায়দায় ব্যবসা করে আসছেন। আবার এসব টাকা আদায়ে প্রতিনিয়ত হট্রগোল লেগেই থাকে। তারা অধিক সোনা বন্ধক নিয়ে টাকা দেয় কম। কেউ লাভ দিতে না পারলে কয়েক মাসেই সোনাগুলো নিজের হয়ে যায়।
বেশকিছু ব্যবসায়ীরা জানান, এদুইজন দোকান দেওয়ার পর থেকেই চালিয়ে যাচ্ছেন সুদের ব্যবসা। তাদের সুদের টাকার লাভ অনেকে সময়মত দিতে না পারলে সোনাগুলো নিজের করে নেয়। তাদের খপ্পড়ে পড়ে অনেকেই ভরির ভরি সোনা হারিয়েছেন। আবার কেউ যদি একভরি সোনা বন্ধক রাখে যত সামান্য টাকা দেয়। সোনা উত্তোলনের সময় কমে যায় এমন অভিযোগ অহরহ। কেউ তাদের সাথে বাড়াবাড়ি করলে আসল সোনা গায়েব করে নকল সোনাও দিয়ে প্রতারনা করে। তাদের ভয়ে কিছু বলতে পারে না। এদুই জনের জন্য অন্য ব্যবসায়ীদের সুনাম নষ্ট হচ্ছে।
সবিতা জুয়েলার্সের মালিক অমল অভিযোগ অস্বীকার করে বলেন আমার ব্যবসা ভালো হচ্ছে  অনেকের সহ্য হচ্ছে না। এজন্য আমার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করছে। একই ধরনের কথা বলেন সিদানাথ পালও ।
উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ জানান, জুয়েলার্স বা ব্যবসার আড়ালে সুদের ব্যবসার কোন সুযোগ নেই। অতিশিঘ্রই এসব দোকানে সাড়াশি অভিযান পরিচালনা করা হবে। যদি সুদের ব্যবসার প্রমান পাওয়া যায় কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি
৩৯ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS