রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবীগঞ্জে অসহায় নারী ৮ বছর ধরে বাড়ি ছাড়া

দেবীগঞ্জে অসহায় নারী ৮ বছর ধরে বাড়ি ছাড়া

২৪৪ Views

পঞ্চগড় : বিয়ের পরে স্বামীর দেয়া জমিতে মনোয়ারা বেগম সেই জমিতেই বাড়ি করে স্বামী-সন্তান নিয়ে বসবাস করে আসছিলেন মনোয়ারা বেগম। এরপর একদিন হঠাৎ করেই কোন প্রকার ঝগড়া ছাড়াই তালাক দিয়ে বসে স্বামী লুৎফর রহমান। বের করে দেয় নিজের এবং সন্তানের নামে দলিলকৃত জমির বাড়ি থেকে। জোর করে বের করে দিয়ে দরজায় তালা লাগিয়ে দেয় আগের বিয়ে করা বউয়ে সৎ সন্তানেরা। গত ৮ বছর ধরে বাড়ি ছাড়া হয়ে মানবেতর জীবনযাপন করছেন তিনি। বিচার চেয়েও বিচার পাননি মনোয়ারা বেগম। ন্যায্য অধিকার ফিরে পাবার দাবি জানায় সংবাদ সম্মেলনে।
মঙ্গলবার(১৭সেপ্টেম্বর) দুপুরে জেলা শহরের তার এক আত্বীয়ের বাড়িতে সংবাদ সম্মেলনে এ দাবি তোলেন তিনি। মনোয়ারা বেগম পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার বাজারপাড়া এলাকার আলহাজ্ব লুৎফর রহমানের স্ত্রী ছিলেন।
মনোয়ারা বেগমের অভিযোগ, তার স্বামীর আগের সংসারের সন্তানেরা তাকে অধিকার বঞ্চিত করেছে। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকায় দলীয় প্রভাব খাটিয়ে মারধর করে তাকে বাড়ি থেকে বের করে দেয় লুৎফর রহমানের ছেলে আওয়ামী লীগ নেতা আ.স.ম নুরুজ্জামান, নুর নেওয়াজ ও নুর কুতুব।
মনোয়ারা বেগম বলেন, ২০০৩ সালে আলহাজ্ব লুৎফর রহমানের সঙ্গে আমার ইসলামী রীতি অনুযায়ী বিয়ে হয়। আমাদের দাম্পত্যে একটি কন্যা সন্তান রয়েছে। আমাদের দাম্পত্য চলাকালে আমার স্বামী ২০১৩ সালে রেজিস্ট্রিকৃত দলিল মূলে আমার নামে ২ শতক ও আমার মেয়ে মোছাঃ জান্নাতুন লোবার নামে সাড়ে ৪ শতক জমি রেজিষ্ট্রি করে দেন। এই জমিতে আমি বসতবাড়ি এবং দোকান ঘর নির্মাণ করেছি।
জায়গাটা বাজারের ওপর হওয়ায় আমার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে আমার স্বামীর আগের সংসারের সন্তানেরা। প্রত্যেকই আওয়ামী লীগের পদধারী প্রভাবশালী নেতা হওয়ায় আমার স্বামীকে বিভিন্ন প্রকার ভয়ভীতি দেখিয়ে ও চাপ প্রয়োগ করে ২০১৬ সালে আমার সঙ্গে বৈবাহিক সম্পর্ক ছিন্ন করতে বাধ্য করে। এরপর সকলে মিলে আমার ও আমার মেয়ের নামে রেজিস্ট্রি দেওয়া দলিলের সম্পত্তি জবর দখল করার জন্য আমাকে আমার বসত বাড়ি থেকে তাড়িয়ে দেয়।
আমি দীর্ঘ ৮ বছর ধরে অধিকার বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছি। আমি অনেকের কাছে বিচারের জন্য দ্বারে দ্বারে ঘুরেছি কোন বিচার পাইনি। আমি আমার নামে রেজিষ্ট্রি হওয়া সম্পত্তি ফিরে পেতে চাই।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মনোয়ারা বেগমের আগের সংসারের মেয়ে তাজনিম কনা। তিনি বলেন, শুধুমাত্র ক্ষমতার প্রভাব দেখিয়ে আমার মায়ের সঙ্গে এতদিন ধরে অন্যায় করে আসছে লুৎফর রহমান এবং তার সন্তানেরা। তারা আমার সঙ্গেও অনেক অত্যাচার করেছে। আমার মা’কে যখন বিয়ে করে তখন আমি অনেক ছোট ছিলাম। তখন এ্যাফিডেভিটের মাধ্যমে আমাকে নিজের সন্তান হিসেবে গ্রহণ করে লুৎফর রহমান। তার পরিচয়েই আমি বড় হয়েছি, আমার সব ডকুমেন্টে বাবার নামের জায়গায় তার নাম। ২০১৬ সালের পর থেকে সব অস্বীকার করছেন তিনি। আমরা এর ন্যায় বিচার এবং আমার মায়ের নামে দলিলকৃত জমি ফেরৎ চাই।
এবিষয়ে লুৎফর রহমানের ছেলে নুর নেওয়াজ মুঠোফোনে বলেন ওই জমি নিয়ে আদালতে মামলা চলছে, সে আইনে বাড়ির জমি পেলে আমরা দিয়ে দেব।

Share This