বুধবার- ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বিসিসি’ চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে প্রোগ্রামিং প্রতিযোগীতা-২০২৪ অনুষ্ঠিত

বিসিসি’ চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে প্রোগ্রামিং প্রতিযোগীতা-২০২৪ অনুষ্ঠিত

এনামুল হক রাশেদী, চট্টগ্রামঃ  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রনালয়ের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র উদ্যোগে চট্টগ্রাম অঞ্চলে স্কুল ও কলেজ পর্যায়ে প্রথমবারের মত ‘প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে।

২৯ জুন’২৪ ইং শনিবার বিকাল ৪ টায় চট্টগ্রাম এস এ খালেদ রোডস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় মিলনায়তনে প্রোগ্রামিং প্রতিযোগিতা-২৪ এর সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিসিসি চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক রাহুল কংশ বনিক। বিসিসি চট্টগ্রাম অঞ্চলের মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার শফিউল আলম ছিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অথিতি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ কাজী আশরাফউজ্জামান। বিশেষ অথিতি ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ অছিয়র রহমান, সহযোগী অধ্যাপক রোকন উদ্দিন ফারুখী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র প্রশিক্ষন ও উন্নয়ন বিভাগের ইনচার্জ মোঃ জফরুল আলম খান, সিস্টেম ম্যানেজার গোলাম রব্বানী, বিসিসি ফরিদপুরের আঞ্চলিক পরিচালক অলিউল্লাহ আহামদ।
প্রধান অথিতি ডঃ কাজী আশরাফ তাঁর বক্তব্যে প্রতিযোগীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ সরকারের স্মার্ট বাংলাদেশ রুপকল্প বাস্তবায়নে আগামী দিনের যুব সমাজকে তথ্য প্রযুক্তির জ্ঞানে দক্ষতা অর্জন করা ছাড়া বিকল্প নেই। সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে দেশের যুব সমাজকে তথ্য প্রযুক্তিতে দক্ষতা অর্জনে বিভিন্ন কর্মসুচী বাস্তবায়ন করে চলছে। আজকের এ প্রতিযোগীতার মাধ্যে দেশের যুব সমাজ তথ্য প্রযুক্তিতে উৎসাহী হবে বলে মন্তব্য করেন তিনি।
সভাপতির বক্তব্যে রাহুল কংশ বনিক বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ মেন্ডেট বাস্তবায়নে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সারাদেশের বিভিন্ন বিভাগের মত চট্টগ্রাম অঞ্চলেও স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের আইসিটি’তে উৎসাহিত করার জন্য ক্যাম্পেইন পরিচালনা করে আজকের এ প্রোগ্রামিং প্রতিযোগীতার সফল আয়োজন করেছে। প্রোগ্রামিং প্রতিযোগিতা সফল করার জন্য অথিতিবৃন্দ, আইসিটিতে এক্সপার্টগন, ছাত্র ছাত্রী, অভিভাবক ও সংশ্লিষ্ঠ যারা সক্রিয় ভূমিকা রেখেছেন, প্রত্যেককে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এ প্রোগ্রামিং প্রতিযোগিতায় ছাত্র ছাত্রী ও অভিভাবকদের ব্যাপক সাড়া পাওয়া গেছে বলেও জানান তিনি।
সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত জুনিয়র এবং সিনিয়র দুটি গ্রুপে প্রতিযোগীরা প্রোগ্রামিং প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অথিতি অন্যান্য অথিতিবৃন্দদের সাথে নিয়ে প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করেন।
৭২ বার ভিউ হয়েছে
0Shares