সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
অবশেষে সাপাহারে ৫০কেজিতে মন হিসেবে আম ক্রয়-বিক্রয়।।

অবশেষে সাপাহারে ৫০কেজিতে মন হিসেবে আম ক্রয়-বিক্রয়।।

তছলিম উদ্দীন,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: অবশেষে নিরুপাই হয়েই আম ব্যবসায়ীদের নিয়মে ৫০কেজিতে (ক্যারেটসহ) ১মন হিসেই আম বিক্রিয় করছেন আমের বাণিজ্যিক রাজধানী নওগাঁর সাপাহারের আমচাষীরা। অকেন আন্দোলন প্রশাসনিকভাবে অনেক দেন দরবার এমনকি খাদ্যমন্ত্রীর ৪৮কেজিতে ১মন নির্ধারণের সিদ্ধান্তকেও উপেক্ষা করে আমচাষীদের এক রকম জিম্মি করেই উভয়ের সম্মতিতে এখন তারা পূর্বের ন্যায় ২কেজি আম ছাড় দিয়ে ৫০কেজিতে ১মন হিসেবে আম ক্রয় করছেন। উপায় অন্ত না পেয়ে পচনশীল কাঁচামাল আম সংরক্ষণের কোন বিকল্প না থাকায় চাষীরাও ব্যবসায়ীদের সিদ্ধাকেই গুরুত্ব দিয়ে তাদের কষ্টের উৎপাদিত ফসল আম এখন পূর্বের নিয়মেই বিক্রি করে চলেছেন।
এবিষয়ে সাপাহার আমব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইমাম হোসেন রিফাত এর সাথে কথা হলে তিনি জানান যে, হঠাৎ করে ব্যাপারীরা পূর্বের চেয়ে ৫/৬কেজি আম কম পাওয়াতে তারা আম কেনার আগ্রহ হারাচ্ছিল আবার ৫২কেজিতে মন ধরায় আমচাষীরাও ক্ষতিগ্রস্থ্য হচ্ছিল তাই আম ক্রয় বন্ধ না রেখে ক্রেতা বেক্রেতা উভয়ের সম্মতিতে ২কেজি ছাড় দিয়ে ৫০কেজিতে (ক্যারেটসহ) মন হিসেবে আম ক্রয় বিক্রয় চালু করা হয়েছে। এখন চাষীগনও সহজে আম বিক্রয় করতে পারছে আবার ব্যপারীরাও মনভরে আম ক্রয় করছেন। বর্তমানে চাষীও ব্যবসায়ীদের মাঝে আর কোন দ্বন্দ্ব নেই বলেও তিনি জানিয়েছেন।
উপজেলার দিঘীর হাটের আমচাষী নুহু মিয়া, বাখরপুর গ্রামের মতিউর রহমান, আইহাইএর বাবলু জানান গত দুই দিন আম বিক্রয় করতে না পারায় আম নিয়ে দম প্রায় বন্ধ হয়ে আসছিল। আজ উভয়ের সম্মতিতে ২কেজি ছাড় দিয়ে ৫০কেজিতে মন হিসেবে আম বিক্রয় করেছি। আম চাষীরা একটু ক্ষতিগ্রস্থ হলেও বর্তমানে পূর্বের ন্যায় সাবেক গতিতে আম ক্রয়-বিক্রয় চলছে বলেও তারা জানিয়েছেন।

১৬ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS