মঙ্গলবার- ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
উখিয়ায় আরসার গান গ্রুপ কমান্ডার অস্ত্রসহ গ্রেফতার

উখিয়ায় আরসার গান গ্রুপ কমান্ডার অস্ত্রসহ গ্রেফতার

কায়সার হামিদ মানিক,কক্সবাজার। কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিশেষ অভিযান চালিয়ে একটি জি-৩ রাইফেল ও ৫ রাউন্ড তাজা গুলিসহ আরসার গান গ্রুপ কমান্ডারকে গ্রেফতার করেছে র‌্যাব-১৫। গ্রেফতারকৃত আরসার গান গ্রুপ কমান্ডার জাকারিয়া(৩২) উখিয়ার বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এফ-১৭ ব্লকের বাসিন্দা মৃত আলী জোহরের ছেলে।
বৃহস্পতিবার (১৩ জুন) রাতে উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পর বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। র‌্যাব ১৫-এর কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মিডিয়া মো. আবু সালাম চৌধুরী এক প্রেসবিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করেছেন।
শুক্রবার ভোর রাতে উখিয়ার ১০নং রোহিঙ্গা ক্যাম্পে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে পালায়নের চেষ্টাকালে আরসা সন্ত্রাসী মোঃ জাকারিয়াকে গ্রেফতার করতে সক্ষম হয়।
তিনি আরও জানান,সে জোরপূর্বক বাস্তুচ্যুত পার্শ্ববর্তী দেশের নাগরিক এবং সন্ত্রাসী সংগঠন আরসার গান গ্রুপ কমান্ডার হিসেবে বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে কিলিং মিশনে অংশগ্রহণ করত।জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সে স্বীকার করে যে, কিলিং মিশনে ব্যবহৃত অস্ত্র উখিয়ার পালংখালী ইউনিয়নের ঘাটি বিলে লুকিয়ে রাখত। উদ্ধারকৃত অস্ত্রটি পাশ্ববর্তী মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কতৃর্ক ব্যবহৃত বলে র‌্যাব জানিয়েছেন।
জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, গ্রেফতারকৃত জাকারিয়া ২০১৭ সালে সীমান্ত পার হয়ে পার্শ্ববর্তী দেশ হতে বাংলাদেশে প্রবেশ এবং ক্যাম্প-১০ এ সপরিবারে বসবাস শুরু করে। পার্শ্ববর্তী দেশে অবস্থানকালে আরসার শীর্ষ কমান্ডার আতাউল্লাহ আবু আম্মার জুনুনি’র সাথে সু-সম্পর্ক গড়ে উঠে এবং আরসায় যোগদান করে। বাংলাদেশে প্রবেশের প্রথম দিকে সে আরসার নেট দল অর্থ্যাৎ সংবাদদাতা এবং পরবর্তীতে গান গ্রুপের সক্রিয় সদস্য হিসেবে কাজ করে। এরপর ২০২৩ সালের শেষের দিকে সে রোহিঙ্গা ক্যাম্প-১০ এর ব্লক-এফ/১৭ এর ব্লক কমান্ডার হিসেবে নিয়োগ পায়। এ সময় তার নেতৃত্বে আরসার অন্যান্য সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে অপহরণ, অস্ত্র, মাদক, চাঁদাবাজি ও সাধারণ রোহিঙ্গাদের নির্যাতনসহ বিভিন্ন অপরাধ কার্য পরিচালনা হতো।
জাকারিয়ার বিরুদ্ধে উখিয়া থানায় বিভিন্ন অপরাধে একাধিক মামলা রয়েছে। এছাড়াও দুইবার কারাভোগ করে বলে জানা যায়।
গ্রেফতারকৃত আসামিকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।
২৮ বার ভিউ হয়েছে
0Shares