সোমবার- ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
অপদস্থে হ্যাট্রিক করল যুক্তরাষ্ট্র আ.লীগ নেতা সিদ্দিকুর

অপদস্থে হ্যাট্রিক করল যুক্তরাষ্ট্র আ.লীগ নেতা সিদ্দিকুর

ইমা এলিস/বাংলা প্রেস, নিউ ইয়র্ক: ‘অপদস্থে হ্যাট্রিক’ করল যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কথিত সভাপতি (মেয়াদোত্তীর্ণ কমিটি) ড. সিদ্দিকুর রহমান। দলের পদ-পদবির বাণিজ্য নিয়ে কেন্দ্রিয় কমিটির নেতার সামনে পরপর তিনবার চরমভবে অপদস্থ হলেন তিনি। সর্বশেষ ঘটনাটি ঘটে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য আওয়ামী লীগের সভায়। গত ২৭ এপ্রিল ক্যালিফোর্নিয়ায় দলীয় সভা চলাকালীন কেন্দ্রিয় কমিটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সামনে এ ঘটনাটি ঘটে। এ খবর জানিয়েছে মার্কিন সংবামাধ্যম বাংলা প্রেস।
উক্ত সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি (মেয়াদোত্তীর্ণ কমিটি) ফজলুর রহমান অসাংগঠনিক কর্মকান্ডসহ পদ-পদবির বাণিজ্য বন্ধের প্রতিবাদ জানাতে গেলে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে সিদ্দিকুর রহমান নেতাকর্মীদের দ্বারা চরমভাবে অপদস্থ হন। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে।
এর আগে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর রাতে নিউ ইয়র্কের ম্যানহাটনের হিলটন হোটেলের মিলনায়তনে স্বয়ং দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনা সভায় নেতাকর্মীরা ‘নো মোর সিদ্দিক’ শ্লোগান তোলেন। এমন পরিস্থিতে পরে তাকে আর মঞ্চেই তোলা হয়নি। নেতাকর্মীদের দ্বারা তার অপদস্থের এটা ছিলো প্রথম ঘটনা।
গতবছর ২০২৩ সালের ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় নিউ ইয়র্ক ম্যানহাটনের ম্যারিয়ট মারকুইস হোটেলের মিলনায়তনে প্রধানমন্ত্রী এবং দলের সভানেত্রীর উপস্থিতিতেই নাগরিক সংবর্ধনা সভার আয়োজন করেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ। সেখানে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ নীরব দর্শকের ভূমিকা পালন করেন। কিছুটা ধর্ণা দিয়ে হলেও দলের সভাপতি (মেয়াদোত্তীর্ণ কমিটি) ড. সিদ্দিকুর রহমান এবং সাধারণ সম্পাদক (মেয়াদোত্তীর্ণ কমিটি) আব্দুস সামাদ আজাদ মঞ্চে বসার সুযোগ পেয়েছিলেন তা প্রধানমন্ত্রীর আসন থেকে অনেক দূরে। কিন্তু সভায় সভাপতিত্ব করার কোন সুযোগ পাননি। তার উপস্থিতিতেই প্রধানমন্ত্রীর নাগরিক সংবর্ধনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি (মেয়াদোত্তীর্ণ কমিটি) ফজলুর রহমান। নাগরিক সংবর্ধনাটি পরিচালনা করেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদুর রহমান চৌধুরী ইমদাদ ও দূর্নীতির অভিযোগে অভিযুক্ত বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও সংসদ সদস্য মো. আবদুস সোবহান মিয়া (গোলাপ)। নেতাকর্মীদের দ্বারা তার অপদস্থের এটা ছিলো দ্বিতীয় ঘটনা।
সিদ্দিকুর রহমানের সর্বশেষ অপদস্তের ঘটনাটি ঘটে গত ২৭ এপ্রিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য আওয়ামী লীগের সভায়। সভায় কেন্দ্রিয় নেতা ও দলের দপ্তর সম্পাদক  ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সামনে সিদ্দিকুর রহমানের সকল অসাংগঠনিক, অনৈতিক অপকর্মের তীব্র প্রতিবাদ জানান বীর মুক্তিযোদ্ধা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি (মেয়াদোত্তীর্ণ কমিটি) ফজলুর রহমান।
তিনি জানান, তিন বছর মেয়াদের জন্য গঠিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কমিটি ১৩ বছর অতিক্রম করলেও আদৌ কোন নতুন কমিটি গঠন করা হয় নাই। বরং  গত ১৩ বছরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান দলে অসংখ্য অসাংগঠনিক কার্যকলাপসহ নেতাকর্মীদের মাঝে সর্ব ক্ষেত্রে বিভক্তি সৃষ্টি করেছেন। হাই কমান্ডের নাম ভাঙ্গিয়ে প্রায় প্রতিটি অঙ্গরাজ্যে অর্থের বিনিময়ে একাধিক কমিটির অনুমোদন দিয়েছেন দেওয়া। সেসব কমিটি আজও কেন্দ্রিয় কমিটি থেকে কোন স্বীকৃতি পাননি।
গত বছর (২০২৩) ১ মে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের জয়বংলা সমাবেশে হামলা চালিয়েছিল বিএনপির সমর্থক ও নেতাকর্মীরা।  প্রধানমন্ত্রীর করুণা পাওয়ার জন্য ঐদিন হামলার ঘণ্টা খানেক পর তিনি স্বেচ্ছায় মাটিতে লুটিয়ে পড়ে গুরুতর আহত বলে ভান করেন। অত্যন্ত চতুরতার সাথে তিনি আহতের অভিনয় করেছিলেন বলে উপস্থিত দলের নেতাকর্মীরাই অভিযোগ করেন। উক্ত ঘটনায় তিনি বিএনপির বেশ কিছু নেতাকর্মীদের নামে একটি অভিযোগ করলেও এক বছরেরও তার কোন অগ্রগতি হয়নি। তিনি ভার্জিনিয়া পুলিশের সাথেও আর কোন যোগাযোগ করেননি।
গত একমাস যাবত সভানেত্রীর নাম ভাঙ্গিয়ে দলের শূন্যস্থান পূরণের নামে সভানেত্রী স্বাক্ষরিত কমিটিকে ছিন্নভিন্ন করেছেন। অর্থের বিনিময়ে দলে মূল কমিটির লোকজনদের বাদ দিয়ে বিভিন্ন অঙ্গ সংগঠনের সদস্যদের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে অসাংগঠনিক ভাবে নিয়োগ দিয়ে নানা বিতর্কসহ হাস্যরসের সৃষ্টি করেন।
গত বৃহস্পতিবার (২ মে) নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় যুক্তরাষ্ট্রে সফররত স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ রোকেয়া সুলতানা এমপি ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়ার সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভা শুরুর আগেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কথিক সভাপতি সিদ্দিকুরের সকল কর্মকান্ডের ফিরিস্তি বিপ্লব বড়ূয়াকে জানানো হয়। ফলে তিনি সভার পরিচালনার ক্ষেত্রে কয়েকটি শর্ত জুড়ে দেন। ফলে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ রোকেয়া সুলতানা ও দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া ছাড়া অন্য কেউ বক্তব্য দেওয়ার সুযোগ পাননি। সিদ্দিকুর রহমান সভাপতিত্ব করলেও তার কথিত নিয়োগপ্রাপ্ত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন সদস্যদের সদস্যদের কোন ধন্যবাদ বা স্বীকৃতি দেননি বিপ্লব বড়ূয়া। এর ফলে দলের হাই কমান্ডের নাম ভাঙ্গিয়ে তিনি যে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে পদ-পদবির বাণিজ্য করছেন তা স্পষ্ট হয়ে ওঠে নেতা-কর্মীদের মাঝে।
এ ব্যাপারে ড. সিদ্দিকুর রহমানের সাথে যোগযোগ করা হয়। তিনি জানান ফজলুর রহমান একজন রোগাক্রান্ত (প্যাথলজিকাল)নিরক্ষর ও মিথ্যাবাদী মানুষ। তিনি দলের সাংগঠনিক ক্ষতিসাধন করছে। এর চাইতে বেশি কিছু বলতে চাই না।

১২ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS