মঙ্গলবার- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আক্কেলপুরে কালো পাথরের মুর্তি উদ্ধার

আক্কেলপুরে কালো পাথরের মুর্তি উদ্ধার

আক্কেলপুর(জয়পুরহাট) প্রতিনিধিঃ জয়পুরহাটের আক্কেলপুরে খননকৃত পুকুরের মাটি থেকে কালো পাথরের ৫’শ ৬০ গ্রাম ওজনের একটি মুর্তি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। শনিবার বেলা ১১ টায় উপজেলার কাশিড়া ঘোষপাড়া গ্রাম থেকে কালো রংয়ের এই মুর্তিটি উদ্ধার করা হয়।

ঘটনাস্থলে গিয়ে প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাশিড়া ঘোষপাড়া কালিতলা পুকুর সংস্কার করে মাটি বিক্রয় করেন পুকুর মালিক বিপ্লব সাখিদার। ওই মাটি গুলো পাশের বেলি বেগম নামের এক মহিলা কিনে নেয়। শুক্রবার সন্ধ্যায় পুকুরের কেনা মাটি গুলো থেকে বেলি একটি পাথরের মুর্তি পায়। পরে তিনি সেটা স্থানীয় মুর্তি কারিগর বিনয়কে দেখান। বিনয় মুর্তিটি পুঁজা করার উদ্দেশ্যে রাতে মন্দিরে রাখেন। বিষয়টি এলাকায় জানাজানি হলে স্থানীয়রা শনিবার সকালে উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলমকে জানান। ইউএনও শনিবার বেলা ১১ টার দিকে ঘটনাস্থল থেকে মুর্তিটি উদ্ধার করে নিয়ে আসেন। পাথরের ওই মুর্তিটির বাম পাশে কিছু অংশ ভাঙ্গা এবং ওজন ৫’শ ৬০ গ্রাম ও উচ্চতা ৬.২ ইঞ্চি বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার। তবে মুর্তিটি কোন ধরণের পাথরের তা নিশ্চিত হওয়া জায়নি।

মুর্তিটি পাওয়া নারী বেলি বেগম বলেন, আমি বিপ্লব সাখিদারের কাছ থেকে পুকুরের মাটি কিনেছি। ওই মাটি থেকে পাথরের মুর্তিটি পেয়ে স্থানীয় মুর্তি কারিগর বিনয়কে দিয়ে দেই। পরে প্রশাসন এসে সেটা নিয়ে যায়।

স্থানীয় মুর্তি কারিগর বিনয় জানান, মুর্তিটি পাওয়ার পরে আমরা প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করেছি। এটা সাধারণ পাথরের শীব-পার্বতীর মুর্তি বলে মনে হচ্ছে। পরে প্রশাসনকে জানালে তাদের হাতে তুলে দেওয়া হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য সেলিম হোসেন বলেন, শনিবার সকালে বিষয়টি জানার পর মুর্তিটি নিরাপদ হেফাজতে নেওয়া হয়। পরে ইএনও মহোদয়কে হস্তান্তর করা হয়েছে।

পাহাড়পুর প্রতœতাত্তি¡ক জাদুঘরের কাস্টোডিয়ান মোহাম্মদ ফজলুল করিম বলেন, এটি একটি দূর্লভ মুর্তি। আমাদের জাদুঘরে এধরণের কালো পাথরের মুর্তি নেই। তবে পোড়া মাটির টেরাকোটা আছে। এটি একটি অমূল্য প্রতœতাত্তি¡ক সম্পদ। উদ্ধারকৃত মুর্তি জেলা প্রশাসনের মাধ্যমে প্রতœতত্ত¡ বিভাগে হস্তান্তর করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম বলেন, খবর পাওয়ার পর ঘটনাস্থল থেকে একটি কালো পাথরের মুর্তি উদ্ধার করা হয়েছে। মুর্তিটি আপাতত জেলা ট্রেজারীতে রাখা হবে। পরবর্তীতে বিধি মোতাবেক প্রতœতত্ত¡ বিভাগকে দিয়ে দেওয়া হবে। ইতি মধ্যে প্রতœতত্ত¡ অধিদপ্তরকে বিষয়টি জানানো হয়েছে।

৩১ বার ভিউ হয়েছে
0Shares