শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বাঘায় ‘একটি শিশু একটি গাছ’ প্রকল্পের উদ্বোধন ও ত্যাগী ভলান্টিয়ার ডে পালন

বাঘায় ‘একটি শিশু একটি গাছ’ প্রকল্পের উদ্বোধন ও ত্যাগী ভলান্টিয়ার ডে পালন

বাঘা (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর বাঘায় একটি শিশু একটি গাছ’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৭ জানুয়ারী) প্রকল্পের উদ্বোধন এবং ত্যাগী ভলান্টিয়ার ডে পালন উপলক্ষে উপজেলার কালিদাশখালি উচ্চ বিদ্যালয় মাঠে এর আয়োজন করেন গেøাবাল কমিউনিটি অরগানাইজেশন। দিনব্যাপি কর্মসুচির মধ্যে ছিল- প্রকল্পের উদ্বোধন,র‌্যালি,ডেন্টাল ক্যাম্প,কুইজ প্রতিযোগিতা,খেলাধূলা,র‌্যাফেল ড্র ও পুরুস্কার বিতরণ। প্রকল্পের উদ্বোধন করেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা মুনসুর আলী।

এতে সভাপতিত্ব করেন গেøাবাল কমিউনিটি অরগানাইজেশন এর সভাপতি ও প্রকল্প পরিচালক আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্যকালে তিনি বলেন, পরিবেশের ভারসম্য রক্ষায় সহায়ক ভূমিকা রাখবে বৃক্ষরোপণ কর্মসূচি। প্রকল্পের মাধ্যমে সদ্য ভূমিষ্ঠ প্রতিটি শিশুকে গাছ উপহার, শিশুর তথ্য সংগ্রহের মাধ্যমে প্রতিবন্ধী শিশুদের চিকিৎসাসেবার ব্যবস্থা এবং সুবিধাবঞ্চিত পরিবারের শিশুদের নিউট্রিশন নিশ্চিত ও পারিবারিক উন্নয়ন করারও উদ্যোগ গ্রহণ করেছে সংস্থাটি।

এই কার্যক্রমকে প্রসারিত করতে ইউনিয়নভিত্তিক ভলান্টিয়ার ইউনিট এবং মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউট ও রোভারদের মাধ্যমে গঠন করা হয়েছে ত্যাগী ভলান্টিয়ার ইউনিট। যাদের মাধ্যমে সদ্য ভূমিষ্ঠ শিশুদের তথ্য সংগ্রহ ও গাছ বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে।

বর্তমানে দেশের কয়েকটি জেলায় ২৬টি ইউনিটে সিটি কর্পোরেশন, জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশের গন্ডি পেরিয়ে বিশ^ব্যাপি কার্যক্রম পরিচালনার জন্যও কর্মপরিকল্পনা গ্রহন করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন-উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা মনিরুল ইসলাম, প্রভাষক আতাউর রহমান, প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ প্রামানিক,সহকারি শিক্ষক আনোয়ার হোসেন প্রমুখ। উপস্থিত ছিলেন- গন্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা।

৮১ বার ভিউ হয়েছে
0Shares