বুধবার- ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
অবরোধের প্রভাবে শাহজাদপুরের কাপড়ের হাটে ক্রেতা শূন্য  হতাশায় ব্যবসায়ীরা

অবরোধের প্রভাবে শাহজাদপুরের কাপড়ের হাটে ক্রেতা শূন্য  হতাশায় ব্যবসায়ীরা

 সিরাজগঞ্জ প্রতিনিধি : বিএনপি ও জামায়াতের নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ঘোষিত অবরোধের প্রভাবে দেশের বৃহত্তম তাঁতের কাপড়ের শাহজাদপুরের হাটে ক্রেতা শূন্য হয়ে পড়েছে। এর ফলে ব্যবসায়ীদের মাঝে হতাশা এবং কপালে   চিন্তার ভাজ পড়েছে। সেই সাথে উদ্বেগ ও উৎকন্ঠা বিরাজ করছে। বুধবার (১লা নভেম্বর) ছিলো দেশের বৃহত্তম এই কাপড়ের হাটের সাপ্তাহিক হাটের দিন। আগেরদিন মঙ্গলবার বিকেল থেকেই শাহজাদপুর, এনায়েতপুর, বেলকুচি, উল্লাপাড়া, বেড়াসহ আশপাশের বিভিন্ন এলাকার তাঁতি ও তাঁত কাপড় ব্যবসায়ীরা তাদের উৎপাদিত কাপড় নিয়ে দোকান সাজিয়ে বসে পড়েছিলেন। তবে বিএনপি ও জামায়াতের ডাকা দেশব্যাপী টানা তিন দিনের অবরোধের ফলে মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় দেশের কোন জেলা ও উপজেলা থেকেই ব্যবসায়ীরা শাহজাদপুর কাপড়ের হাটে আসতে পারেনি। একারণে তাঁত কাপড় বিক্রেতাদের উৎপাদিত কাপড় অবিক্রিত রয়ে গেছে । এছাড়াও অন্যান্য বস্ত্র ব্যবসায়ীদের অবস্থাও একই রকম। এ সময় দোকান ভর্তি পসরা সাজিয়ে বিক্রতাদের অলস সময় পার করতে দেখা যায়। বেশকিছু তাতি ও তাঁত কাপড় বিক্রেতা জানান, শাহজাদপুর কাপড়ের হাট দেশের অন্যতম বৃহৎ একটি হাট। সপ্তাহে রবিবার ও বুধবার এই হাটে দেশের প্রায় সকল জেলা থেকে এবং প্রতিবেশী দেশ ভারত থেকেও ব্যবসায়ীরা এখানে কাপড় ক্রয় করতে আসেন। প্রতি হাটে প্রায় কয়েক কোটি টাকার কাপড় বিক্রি হয়।
তারা আরও জানান, হরতাল ও অবরোধের কারণে কোন ব্যবসায়ী এই হাটে আসতে পারেননি তাই কাপড় বিক্রি নেই বললেই চলে। এর ফলে তাদের উৎপাদিত কাপড় অবিক্রিত রয়ে গেছে। একারণে তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এসময় তাঁত কাপড় ব্যবসায়ীরা হরতাল ও অবরোধ না দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান।
এ বিষয়ে শাহজাদপুর উপজেলা তাঁত বস্ত্র ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক মো. শাহিন আলম জানান, দেশের সকল জায়গায় হরতাল ও অবরোধ থাকার ফলে বেপারীরা শাহজাদপুর কাপড়ের হাটে আসতে পারেনি । এর ফলে দেশের বৃহত্তম এই হাটে তাঁত কাপড় ও অন্যান্য বস্ত্র ব্যবসায়ীদের ক্রয় বিক্রয় প্রায় শূন্যের কোঠায় নেমে গেছে। এই অবস্থা চলতে থাকলে তাঁত কাপড় ব্যবসায়ীরা মূলধন হারিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়বেন বলে তিনি জানান।
১৭ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS